• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

উপনির্বাচনেও মুকুটমণি অধিকারীর ওপর ভরসা রাখল তৃণমূল

অঙ্কিতা আচার্য, নদিয়া – জল্পনাই অবশেষে সত্যি হল! লোকসভা ভোটের পর বিধানসভা উপনির্বাচনেও মুকুটমণি অধিকারীর ওপর ভরসা রাখল তৃণমূল। রানাঘাট দক্ষিণ কেন্দ্রে মুকুটমণি অধিকারীর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন মুকুটমণি অধিকারী। এরপর রানাঘাট লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়। তারপরই রানাঘাট

অঙ্কিতা আচার্য, নদিয়া – জল্পনাই অবশেষে সত্যি হল! লোকসভা ভোটের পর বিধানসভা উপনির্বাচনেও মুকুটমণি অধিকারীর ওপর ভরসা রাখল তৃণমূল। রানাঘাট দক্ষিণ কেন্দ্রে মুকুটমণি অধিকারীর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করল তৃণমূল কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেন মুকুটমণি অধিকারী।
এরপর রানাঘাট লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করা হয়। তারপরই রানাঘাট দক্ষিণের বিধায়ক পদ থেকে ইস্তফা দেন মুকুট। লোকসভা নির্বাচনে অবশ্য ‘মুকুট’ পরেনি রানাঘাট লোকসভার বাসিন্দারা। ৭টি বিধানসভার মধ্যে একমাত্র নবদ্বীপ বাদে প্রতিটিতেই পিছিয়ে ছিলেন মুকুটমণি অধিকারী।
১০ জুলাই রানাঘাট দক্ষিণ কেন্দ্রে উপনির্বাচন। ২০২১ সালে এই কেন্দ্রে পদ্মফুল ফোটান মুকুটমণি অধিকারী। ১৬ হাজারেরও বেশি ভোটে তৃণমূলের দাপুটে নেত্রী বর্ণালি দে রায়কে হারিয়েছিলেন মুকুট।
এবারে রানাঘাট লোকসভা কেন্দ্রে ১ লক্ষ ৮৫ হাজারেরও বেশি ভোটে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীকে পরাজিত করেন বিদায়ী সাংসদ তথা বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রানাঘাট কেন্দ্র থেকে প্রার্থী হিসেবে দলের তরুণ মতুয়া নেতা মুকুটমণি অধিকারীর নাম ঘোষণা করেছিল বিজেপি।
কিন্তু রাজ্য সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতি না পাওয়ায় ভোটে লড়তে পারেননি তরুণ চিকিৎসক নেতা মুকুট। শেষ মুহূর্তে বিজেপির প্রতীকে মনোনয়ন জমা দেন শিক্ষক-নেতা জগন্নাথ সরকার। তৃণমূল প্রার্থী রূপালি বিশ্বাসকে ২ লক্ষেরও বেশি ভোটে হারান জগন্নাথ। এরপর একুশের বিধানসভা ভোটে রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে ভোটে লড়েন মুকুটমণি অধিকারী।
বিধায়ক হিসেবে নির্বাচিত হলেও তাঁর আশা ছিল ২০২৪ এর লোকসভা ভোটে বিজেপি তাঁকে টিকিট দেবে। মুকুটের মনোবাঞ্ছা জানতে পেরে মাঠে নামেন জগন্নাথ। দলীয় নেতৃত্বকে বকলমে জানিয়ে দেন, এবারও টিকিট চাই তাঁর।
জগন্নাথের বিরুদ্ধে বিজেপি একাংশ বিদ্রোহ ঘোষণা করলেও বিদায়ী সাংসদের ওপর ভরসা রাখে বিজেপি। এদিকে মুকুট আগেই আভাস পেয়েছিলেন, এবারও টিকিট পাচ্ছেন না তিনি। সূত্রের খবর, এরপরই তৃণমূলের নেতৃত্বের সঙ্গে যোগাযোগ করেন মুকুটমণি অধিকারী। টিকিটের নিশ্চয়তা মিলতেই যোগ দেন তৃণমূলে।
রানাঘাট কেন্দ্রে সম্ভাব্য প্রার্থীর দৌড়ে ছিলেন এক চিকিৎসক। দীর্ঘদিন ধরেই বিভিন্ন এলাকায় জনসংযোগ চালাচ্ছিলেন তিনি। তবে সবাইকে অবাক করে ব্রিগেডের মঞ্চ থেকে রানাঘাট কেন্দ্রের তৃণমূল প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয় মুকুটমণি অধিকারীর। বাইরে কিছু না বললেও তৃণমূলের একাংশ মুকুটের প্রার্থিপদ নিয়ে ক্ষুব্ধ ছিলেন। তার প্রভাব ভোটবাক্সে দেখা গিয়েছে।
মার্জিন কমাতে পারলেও লোকসভা ভোটে জিততে পারেননি এই তরুণ চিকিৎসক নেতা। লোকসভা ভোটের পর এবার বিধানসভা উপনির্বাচনেও সেই মুকুটমণি অধিকারীর ওপরই ভরসা রাখল তৃণমূল হাইকমান্ড। রানাঘাট দক্ষিণ লোকসভা মুকুট জোড়াফুল ফোটাতে পারেন কি না, সেই দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।