• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

স্বরূপ বিশ্বাসের মন্তব্যে সম্মানহানির অভিযোগ নোটিশ ধরাল টলিউডের পরিচালকরা

 সুব্রত সেন, হরনাথ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সুদেষ্ণা রায়, সুমন মুখোপাধ্যায়, অনিরুদ্ধ রায়চৌধুরী, পরমব্রত চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ইন্দ্রনীল রায়চৌধুরী, জয়দীপ মুখোপাধ্যায় সহ ৬৩ জন স্বরূপের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করেছেন বলে জানা গিয়েছে।

ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাসের বিরুদ্ধে সম্মানহানির অভিযোগ আনলেন টলিউডের পরিচালকরা। এই অভিযোগের ভিত্তিতে তাঁকে মানহানির মামলার নোটিশও পাঠানো হয়েছে। পরিচালক সংগঠনের সভাপতি সুব্রত সেন জানিয়েছেন, এখনও পর্যন্ত ৬৩ জন পরিচালক একজোট হয়ে  স্বরূপের বিরুদ্ধে এই আইনি পদক্ষেপ করেছেন। যদিও সংখ্যাটা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি স্বরূপ বিশ্বাসের একটি মন্তব্যে বিতর্ক তৈরি হয়েছিল। তিনি বলেছিলেন, ‘টলিউডে ৬০ শতাংশ যৌন হেনস্থার অভিযোগ পরিচালক-প্রযোজকের বিরুদ্ধে’। এই মন্তব্যের পরই ক্ষোভ প্রকাশ করেন টলিউডের পরিচালকরা। এবিষয়ে একাধিকবার বৈঠকও করে ডিরেক্টর্স গিল্ড। এরপর স্বরূপের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করল তাঁরা। জানা গিয়েছে, পরিচালকদের তরফ থেকে আইনজীবী সৌমাভ মুখোপাধ্যায় আইনি লড়াই লড়বেন।
যৌন হেনস্থা সহ আরও কয়েকটি বিষয়ে পরিচালকদের উপর আঙুল তুলেছিলেন ফেডারেশন সভাপতি। এই সব বিষয় নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন পরিচালকরা। স্বরূপ দাবি করেছিলেন, পরিচালকেরা সংগঠনের সদস্য কি না সেটাই জানেন না। এবিষয়ে সুব্রত সেন বলেন, ‘আমাদের বিরুদ্ধে ভ্রান্ত খবর ছড়ানো হচ্ছে।’

এসব ভ্রান্ত খবর ছড়ানোর অভিযোগ তুলে স্বরূপের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ও। স্বরূপের দাবি ছিল, তিনি সংবাদমাধ্যমে পরিচালকের বিরুদ্ধে যৌন হেনস্থার একাধিক অভিযোগ শুনেছিলেন। সেই কারণেই এই মন্তব্য করেছেন। এ নিয়ে অভিনেতা পরমব্রত জানান, ফেডারেশন সভাপতির নামেও অনেক অভিযোগ প্রকাশ্যে এসেছে। কিন্তু তথ্যপ্রমাণ না থাকায় গিল্ডের কোনও সদস্য তাঁর বিরুদ্ধে এরকম নেতিবাচক কোনও মন্তব্য করেননি।

উল্লেখ্য,  সুব্রত সেন, হরনাথ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সুদেষ্ণা রায়, সুমন মুখোপাধ্যায়, অনিরুদ্ধ রায়চৌধুরী, পরমব্রত চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ইন্দ্রনীল রায়চৌধুরী, জয়দীপ মুখোপাধ্যায় সহ ৬৩ জন স্বরূপের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করেছেন বলে জানা গিয়েছে। বিজ্ঞপ্তিটি ৭ পাতার। সেখানে স্বরূপের বিরুদ্ধে সমস্থ অভিযোগ ও আইনি পদক্ষেপের কথা জানানো হয়েছে। আইনি নোটিশ পাওয়ার পর ফেডারেশন সভাপতি বলেছেন, ‘নোটিশের জবাব নোটিশেই দেওয়া হবে। আইনি পদক্ষেপের প্রত্যুত্তর আইনি পথেই দেব।’