• facebook
  • twitter
Monday, 16 September, 2024

নিখোঁজ বালক উদ্ধার, সন্তানকে শাসন নিয়ে সতর্ক করলেন গোয়েন্দা প্রধান

তিনি অন্যান্য অভিভাবকদের অনুরোধ করেন, সন্তানদের শাসন করলেও যেন এমন কিছু তাঁরা গ্রহণ না করেন যাতে সন্তানের মানসিক কষ্ট হয়।

বাবা, মায়ের শাসনে অভিমান করে বাড়ি থেকে পালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলো বছর দশেকের চতুর্থ শ্রেণীর ছাত্র। বিপদের সম্মুখীন হওয়ার আগেই সেই বালককে উদ্ধার করে তার পরিবারের কাছে ফিরিয়ে দিল লেকটাউন থানার পুলিশ। প্রসঙ্গত, বুধবার সকালে নিয়মমাফিক চতুর্থ শ্রেণীর ওই ছাত্র  স্কুলে যাবে বলে বাড়ি থেকে বেরোয়। কিন্তু স্কুলের নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও সে যে স্কুলে যায়নি তা বালকের পরিবারকে জানায় স্কুল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ছেলেটির বাড়ি লেকটাউন থানা এলাকায়। বুধবার তার স্কুলে একটি পরীক্ষাও ছিল। স্বাভাবিক ভাবেই পরিবারের সবাই চিন্তিত হয়ে লেকটাউন থানার দ্বারস্থ হয়। এরপরই পরিবারের বয়ান অনুযায়ী নিখোঁজ বালকের খোঁজ শুরু করে পুলিশ। বালকের স্কুল যাওয়ার পথের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে পুলিশ জানতে পারে, সে আসলে স্কুলে যাওয়ার পরিবর্তে হাওড়া স্টেশনের বাস ধরে অন্যত্র চলে গেছে। এরপরই হাওড়া স্টেশনে রেল পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। অবশেষে বিধাননগর গোয়েন্দা প্রধানের তত্ত্বাবধানে হাওড়া স্টেশনের ভেতর থেকে বালককে উদ্ধার করে লেকটাউন থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, বালককে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে যে, তার বাবা-মা তাকে শাসন করায় সে অভিমান করে বাড়ি থেকে পালিয়ে গেছিল।

বালককে উদ্ধারের পর বিধাননগরের গোয়েন্দা প্রধান অনীশ সরকার সাংবাদিক সম্মেলন করে বিষয়টি বিস্তারিত জানান। পাশাপাশি তিনি অন্যান্য অভিভাবকদের অনুরোধ করেন, সন্তানদের শাসন করলেও যেন এমন কিছু তাঁরা গ্রহণ না করেন যাতে সন্তানের মানসিক কষ্ট হয়। অনীশ সরকার এদিন বলেন, ‘আজকের দিনে বাবা -মায়েরা সন্তানদের শাসন করছেন তাঁদের ভালোর জন্যই, কিন্তু সন্তানরা সেটাকে শোষণ হিসেবে দেখছে, যা তাঁদের নিরাপত্তার জন্য হানিকারক হয়ে উঠছে। তাই সন্তানদের শাসনের পাশাপাশি তাদের মানসিক পরিস্থিতিও বুঝতে হবে। এমনভাবে শাসন করা থেকে বিরত থাকতে হবে যাতে সন্তানরা নেতিবাচক পদক্ষেপ না করে বসে। কারণ তারা শিশু, ঠিক-ভুলের জ্ঞান তাদের নেই। কার্টুন থেকে মোবাইল ফোন ইত্যাদিতে তারা বিভিন্ন বিষয় দেখছে, তারা কখন কী ভাবছে তা বাবা-মায়ের পক্ষে বোঝা অসম্ভব। তাই বাবা-মায়েদের সতর্ক থাকতে হবে।’