টালা প্রত্যয়ের পুজোর উদ্বোধনে গিয়ে দুর্যোগ কাটিয়ে দেওয়ার প্রার্থনা করলেন মুখ্যমন্ত্রী

পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃপক্ষের সূচনা হয়েছে। মহলয়ার দিন থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যপাধ্যায়ের হাত ধরে শুরু হয়েছে কলকাতার একের পর এক পুজোর উদ্বোধন। পাশাপাশি ভার্চুয়াল মাধ্যমে চলছে জেলার পুজোর উদ্বোধনও।

বুধবারের পর বৃহস্পতিবারও একাধিক পুজো মণ্ডপ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। বিকেলে টালা প্রত্যয়ের মণ্ডপে উপস্থিত হন মুখ্যমন্ত্রী। টালা প্রত্যয়ের পুজো উদ্বোধন করেই দেবী দুর্গার কাছে মুখ্যমন্ত্রী প্রার্থনা করেন, “মা, দুর্যোগ কাটিয়ে দাও”।

তবে হঠাৎ কেন এই প্রার্থনা?
আলিপুর আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে, কাল অর্থাৎ শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। যার ফলে শুক্রবার থেকেই বৃষ্টিতে ভিজতে পারে তিলোত্তমা সহ গোটা দক্ষিণবঙ্গ। শনিবারও আকাশে কালো মেঘের দেখা মিলবে বলেই জানা যাচ্ছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় রয়েছে ভারী বৃষ্টির আশঙ্কা। আর মহালয়ার পর থেকেই শহর কলকাতার মণ্ডপে মণ্ডপে দেখা মেলে মানুষের ঢল। বৃষ্টির কারণে মানুষের আনন্দে যাতে ব্যাঘাত না ঘটে, তাই মুখ্যমন্ত্রী প্রার্থনা করেছেন দুর্যোগ কেটে যাওয়ার। যাতে সবাই পুজো উপভোগ করতে পারেন। মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের পরই টালা প্রত্যয়ের উদ্যোক্তারা বলেন, ‘আপনি আছেন। বাংলায় কোনও দুর্যোগ আসবে না।’ এবার টালা প্রত্যয়ের পুজোয় জনঢল হবে বলে জানান মুখ্যমন্ত্রী।


উল্লেখ্য, থিমের বহরে প্রতি বছরই বিভিন্ন পুজো মন্ডপকে টেক্কা দেয় টালা প্রত্যয়ের পুজো। এবছর তাদের পুজো থিমবিহীন। গোটা মণ্ডপ সেজে উঠেছে শিল্পী সুশান্ত পালের হাত ধরে। বৃহস্পতিবার বিকেলে সেখানেই উপস্থিত হন মুখ্যমন্ত্রী। এবং বৃষ্টির কারণে যাতে আনন্দ নষ্ট না হয় জনগণের মা দুর্গার কাছে এই প্রার্থনাই করেন তিনি।