রাশিয়ার সম্মেলনে যোগ দিতে ফিরহাদকে অনুমতি দিল না কেন্দ্র

রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে আসন্ন ব্রিকস (বিআরআইসিএস) সম্মেলনে যোগ দেওয়ার জন্য বিদেশ যাত্রার অনুমতি দিল না কেন্দ্র। সেজন্য তাঁর মস্কো সফর বাতিল হল। দেশের মধ্যে একমাত্র মেয়র হিসেবে কলকাতার মেয়রই এই আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রণ পেয়েছিলেন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগদান করবেন বলে জানা গিয়েছে। এই সম্মেলনে ফিরহাদ হাকিমকে যাওয়ার অনুমতি না দেওয়ায় ইতিমধ্যেই শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

আগামী ১৭ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত রাশিয়া সফরের কথা ছিল ফিরহাদ হাকিমের। বিদেশ থেকে এরকম কোনও আমন্ত্রণ এলে রাজ্য ও কেন্দ্রের অনুমতির প্রয়োজন হয়। মুখ্যমন্ত্রী দপ্তরের তরফে ফিরহাদ আগেই অনুমতি পেয়ে গিয়েছিলেন। । দরকার ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ফরেন ব্রাঞ্চের অনুমতি। প্রথমে কেন্দ্রের তরফে ইতিবাচক আশ্বাস পাওয়া গেলেও চূড়ান্ত পর্বে বিষয়টি আটকে যায়। অনুমতি দিতে অস্বীকার করেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

উল্লেখ্য, মস্কোর এই সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানা গিয়েছে, সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে বৈঠকেরও কথা রয়েছে তাঁর। সম্মেলনে হাজির থাকবেন চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্র প্রধানরাও। এরকম একটি সম্মেলনে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলেন ফিরহাদ হাকিম। কিন্তু বিদেশ মন্ত্রকের অনুমতি না মেলায় তা বাতিল হয়ে গেল।


উল্লেখ্য, বিজেপি বিরোধী মুখ হিসেবে তৃণমূল নেতা ফিরহাদ হাকিমের বেশ পরিচিতি রয়েছে। এই কারণে কেন্দ্রের তরফে তাঁর বিদেশযাত্রা বাতিল করা হয়ে থাকতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।