• facebook
  • twitter
Monday, 16 September, 2024

খাবারের বিলে ‘#বিচার চায় তিলোত্তমা’ ; আরজি কর কাণ্ডে অভিনব প্রতিবাদে শামিল সুইগি

বিলের একদম উপরে ইংরাজি হরফে লেখা আছে 'উই ওয়ান্ট জাস্টিস ফর আর জি কর কেস

আরজি কর কাণ্ডের বিচার চেয়ে এবার অভিনব প্রতিবাদে শামিল হল খাবার ডেলিভারি সংস্থা সুইগি। এই সংস্থার প্রতিটি খাবারের বিলেই হ্যাশট্যাগ দিয়ে লেখা হল ‘বিচার চায় তিলোত্তমা’। ইতিমধ্যেই এই বিলের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। প্রশংসা কুড়িয়েছে নেটিজেনদের। তিলোত্তমার বিচার চেয়ে যে ধ্বনি গোটা দেশজুড়ে উঠেছে তার স্বর বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নিয়েছে সুইগি।

বিলের একদম উপরে ইংরাজি হরফে লেখা আছে ‘উই ওয়ান্ট জাস্টিস ফর আর জি কর কেস’। এই জায়গায় সাধারণত সংস্থার নাম লেখা থাকে। পাশাপাশি করা হয়েছে কতগুলি প্রশ্ন। সেগুলি হল, পশ্চিমবঙ্গে মহিলারা কি নিরাপদ ? এই রাজ্যে কর্তব্যরত চিকিৎসকরা কি নিরাপদ ? বিশেষ করে মহিলা চিকিৎসকরা কি সঙ্কটে রয়েছেন ?

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মৃত তরুণী চিকিৎসকের বিচার চেয়ে পথে নেমেছেন সব স্তরের মানুষ। প্রতিবাদে শামিল হয়েছেন আট থেকে আশি সকলেই। নির্যাতিতাকে কেউ ডাকছেন তিলোত্তমা নামে কেউ ডাকছেন অভয়া নামে। কিন্তু সকলে একটা দাবিতেই অনড়। ‘উই ওয়ান্ট জাস্টিস’। সবাই নিজ নিজ ভাবে প্রতিবাদে শামিল হচ্ছেন। কেউ রাস্তায় নেমে, কেউ ফেসবুকে পোস্ট করে, কেউ সভায় যোগ দিয়ে, প্ল্যাকার্ড অথবা ব্যানার, পোস্টার তৈরি করে প্রতিবাদ করছেন। তবে প্রতিবাদের এই অভিনব ধরন দেখে সুইগি সকলের প্রশংসা কুড়িয়েছে।

৯ আগস্ট আরজি করে মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের পর কেটেছে অনেকগুলো দিন। ওই চিকিৎসককে খুন ও ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল সঞ্চয় রায় নামের এক সিভিক ভলান্টিয়রকে । অপরদিকে হাসপাতালের দুর্নীতির মামলায় সোমবারই আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্রেপ্তার করেছে সিবিআই। কিন্তু প্রতিবাদে ঝাঁজ এখনও কমার নাম নেই। বরং তা আরও তীব্র আকার ধারণ করছে । কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে রাস্তায় নেমেছে জুনিয়র ডাক্তাররা। অপরদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবি তুলেছে বিজেপি।