• facebook
  • twitter
Monday, 16 September, 2024

নবান্ন অভিযানে ধৃতদের আইনি ও আর্থিক সহায়তার আশ্বাস শুভেন্দু অধিকারীর

আজকের অভিযানে ছাত্রদের কারও গায়ে হাত পড়লে অবস্থানে বসার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এছাড়াও বিক্ষোভকারীদের সবরকমের আইনি সহায়তাও প্রদান করা হবে বলে জানিয়েছেন। ছাত্রদের উপর অত্যাচার হলে পশ্চিমবঙ্গ স্তব্ধ করে দেওয়ার বার্তাও দিয়েছেন শুভেন্দু।

নবান্ন অভিযানের আহ্বায়ক ৪ ছাত্র নেতাকে জেল থেকে ছাড়াতে আইনি পথে যাবেন বলে জানালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই লড়াইয়ে যা অর্থের প্রয়োজন হবে তা তিনিই বহন করবেন বলে ঘোষণা করেছেন। মঙ্গলবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ। এই আন্দোলনের আহ্বায়ক ৪ ছাত্র নেতাকে সোমবার থেকে নিখোঁজ বলে দাবি করা হয়েছিল। পরে পুলিশ জানায়, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। এরপর মঙ্গলবার ধৃতদের পাশে দাঁড়িয়ে তাঁদের সাহায্য করার কথা ঘোষণা করেছেন বিরোধী দলনেতা। পাশাপাশি আজকের অভিযানে ছাত্রদের কারও গায়ে হাত পড়লে অবস্থানে বসার হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এছাড়াও বিক্ষোভকারীদের সবরকমের আইনি সহায়তাও প্রদান করা হবে বলে জানিয়েছেন। ছাত্রদের উপর অত্যাচার হলে পশ্চিমবঙ্গ স্তব্ধ করে দেওয়ার বার্তাও দিয়েছেন শুভেন্দু।

মঙ্গলবার সকালে বিধানসভায় যাওয়ার পথে বিরোধী দলনেতা বলেন, ‘অন্তত ১০০ জনকে গ্রেফতার করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুলিশ। তাঁদের আমি ছাড়াব। যা যা আইনি ব্যবস্থা দরকার সব করব। তার জন্য যা খরচ হবে সবটাই আমরা বহন করব।’ মঙ্গলবারই তাঁর আইনজীবীরা কলকাতা হাইকোর্টে পুলিশের বিরুদ্ধে মামলা করবেন। তিনি জানান, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার এবং হাওড়ার পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠীর বিরুদ্ধে মামলা করা হবে।

উল্লেখ্য, নবান্ন অভিযান ঘিরে সোমবারই অশান্তির আঁচ করেছিল রাজ্য পুলিশ। মহিলা ও ছাত্র সমাজকে সামনে রেখে অশান্তি ছড়ানোর চেষ্টা করা হতে পারে বলে দাবি করেছিল তাঁরা। রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সুপ্রতিম সরকার সাংবাদিক বৈঠক করে আশঙ্কা প্রকাশ করেছিলেন, পুলিশকে বলপ্রয়োগ করতে বাধ্য করা হতে পারে ।

ইতিমধ্যেই নবান্ন অভিযান ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। একাধিক বিক্ষোভকারীদের পাকড়াও করছে পুলিশ। এপ্রসঙ্গে শুভেন্দু জানান, শঙ্কর গুছাইতকেও আটক করে নিয়ে গিয়েছে। তিনি হাইকোর্টের রক্ষাকবচ পেয়েছিলেন। মানুষ সব দেখছে। আজকের অভিযান আটকাতে রাজ্য ৪–৫ কোটি টাকা খরচ করেছে বলেও এদিন দাবি করেন শুভেন্দু।