সাগর দত্তের ঘটনায় আত্মসমর্পণ ২ জনের, চিকিৎসক–নার্সদের বিরুদ্ধে পাল্টা এফআইআর মৃতার পরিবারের

সাগর দত্ত মেডিক্যালে জুনিয়র ডাক্তার ও নার্সদের উপর হামলার ঘটনায় সোমবার কামারহাটি থানায় আত্মসমর্পণ করলেন দুই জন। তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। পাশাপাশি এদিন চিকিৎসক ও নার্সদের বিরুদ্ধে চিকিৎসায় গাফিলতির অভিযোগ দায়ের করেছে মৃত রোগীর পরিবার। ইতিমধ্যেই দায়ের হয়েছে এফআইআর। মৃতার পরিবারের অভিযোগ, অসুস্থ অবস্থায় এক মহিলাকে হাসপাতালে আনা হলেও তাঁর চিকিৎসা না করে ঘণ্টার পর ঘণ্টা ফেলে রাখা হয়। পরিবারের দাবি, চিকিৎসক ও নার্সদের গাফিলতির জেরেই এই মৃত্যু হয়েছে। এর জেরেই গত শুক্রবার জুনিয়র ডাক্তারদের উপর হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সাগর দত্ত হাসপাতালে এখনও কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। যদিও নিরাপত্তার জন্য পুলিশের সংখ্যা বৃদ্ধি করে ২৮ থেকে ৪৪ জন করা হয়েছে, তবুও জুনিয়র চিকিৎসকদের মধ্যে সুরক্ষা নিয়ে সন্তুষ্টি নেই। শুক্রবার রাতে এক রোগীর মৃত্যু ঘিরে হাসপাতালের পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে। অভিযোগ ওঠে, ওই রোগীর পরিবারের সদস্যরা জুনিয়র ডাক্তারদের উপর হামলা চালিয়েছে। এমনকি মহিলা চিকিৎসকদের গায়ে হাত তোলারও অভিযোগ ওঠে। ইতিমধ্যেই পুলিশের পক্ষ থেকে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই পরিস্থিতিতে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ), পশ্চিমবঙ্গ একটি বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ২৭ সেপ্টেম্বর ২০২৪-এ কলেজ অফ মেডিসিন ও সাগর দত্ত হাসপাতালে ঘটে যাওয়া হিংসাত্মক আক্রমণের তীব্র প্রতিবাদ জানায় আইএমএ অ্যাকশন কমিটি। এই ঘটনা স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার উপর বড় ধরনের হুমকি তৈরি করেছে, যা নিরসনের জন্য অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

এই বিবৃতিতে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের ডাক্তারদের উদ্দেশ্যে বিধায়ক হুমায়ুন কবিরের বিতর্কিত বক্তব্যেরও নিন্দা জানিয়েছে আইএমএ। এই বক্তব্যকে সামাজিক পরিবেশের বিরুদ্ধে আক্রমণ হিসেবে চিহ্নিত করে তারা। আইএমএ ইতিমধ্যেই দেশের প্রধান বিচারপতি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে দ্রুত পদক্ষেপের আহ্বান জানিয়েছে।


বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, ২ অক্টোবর ধর্মতলায় অনুষ্ঠিত জুনিয়র ডাক্তারদের প্রতিবাদ মিছিলে আইএমএ বেঙ্গল স্টেট অ্যাকশন কমিটি সমর্থন দিয়েছে। স্বাস্থ্যকর্মীদের সম্মান ও নিরাপত্তা রক্ষার জন্য আইএমএ অন্যান্য পেশার মানুষকেও এই মিছিলে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

সংগঠনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ‘আমাদের অবশ্যই হিংসার বিরুদ্ধে দৃঢ়ভাবে দাঁড়াতে হবে এবং আমাদের দাবি মজবুত করতে হবে।’ জুনিয়র ডক্টরস ফ্রন্ট (ডব্লিউবিজেডিএফ) এই হামলার বিরুদ্ধে যা পদক্ষেপ নেবে তার প্রতি পূর্ণ সমর্থন থাকবে আইএমএ অ্যাকশন কমিটি ওয়েস্ট বেঙ্গলের।