• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আরজিকর হাসপাতালে নিযুক্ত কেন্দ্রীয় বাহিনীকে থাকা খাওয়ার ব্যবস্থা করেনি রাজ্য, সুপ্রিম কোর্টে অভিযোগ

আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুন এবং তার পর বহিরাগত দুষ্কৃতীদের হাসপাতালের বাইরে তাণ্ডবের জেরে নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। হাসপাতালের নিরাপত্তায় তাই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আরজি কর হাসপাতালে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন পরবর্তীতে রাজ্যের ভূমিকা নিয়ে এবার সুপ্রিম কোর্টে রাজ্যের বিরুদ্ধে নালিশ করল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অভিযোগ, ‘আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে যে সিআইএসএফ জওয়ানদের মোতায়েন করা হয়েছিল, তাঁদের উপযুক্ত থাকা-খাওয়ার বন্দোবস্ত করেনি রাজ্য সরকার’। কেন্দ্রের দাবি, ‘যদি দ্রুত সেই ব্যবস্থা না করা হয়, তাহলে রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করা হোক’।আর জি কর ইস্যুতে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেছে সুপ্রিম কোর্ট। সেই মামলাতেই অংশ হতে চেয়ে আবেদন জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, ‘আর জি করে সিআইএসএফ জওয়ানদের উপযুক্ত থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়নি। ন্যূনতম সুযোগ-সুবিধাও দেওয়া হচ্ছে না। রাজ্য যদি এগুলো নিশ্চিত না করে, তাহলে রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হোক’।

প্রসঙ্গত, আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুন এবং তার পর বহিরাগত দুষ্কৃতীদের হাসপাতালের বাইরে তাণ্ডবের জেরে নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। হাসপাতালের নিরাপত্তায় তাই কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের নিরাপত্তার দায়িত্ব নেয় সিআইএসএফ।

জানা গেছে, উক্ত হাসপাতাল চত্বরে আপাতত মোতায়েন করা হয়েছে মোট ১৮৫ জন জওয়ানকে। ক্যাম্পাসের কে বি বয়েজ এবং মেন বয়েজ হোস্টেলে তিন শিফটে ২ জন করে মোট ১২ জন জওয়ানকে মোতায়েন করা হচ্ছে। লেডিজ কমন রুম হোস্টেল, ভেরি নিউ লেডিজ হোস্টেল, ইন্টার্ন হোস্টেল, ওল্ড হাউস স্টাফ অ্যান্ড পিজি হোস্টেল, ডরমেটরি-সহ এসজিপিজি হোস্টেল, রাত্রিনিবাস হোস্টেল এবং ওল্ড অ্যান্ড নিউ নার্সিংয় হোস্টেলের মতো মোট ৭ হোস্টেলেও তিন শিফটে ২ জন করে মোট ৪২ জনকে মোতায়েন করা হয়েছে। শুধু হোস্টেল নয়, হাসপাতালের একাধিক বিল্ডিং ও মেন গেটেও আধাসেনা মোতায়েন করা হয়। কেন্দ্রের অভিযোগ সেই জওয়ানদের জন্য ন্যূনতম সুযোগ-সুবিধার ব্যবস্থাও করেনি রাজ্য সরকার । এখন দেখার সুপ্রিম কোর্টে কেন্দ্রের এহেন অভিযোগে রাজ্য সরকার কি জানায়?