পুজোর ক’দিন মেট্রো পরিষেবার বিশেষ সময়সূচি, দেখে নিন এক নজরে

এখন আর আগের মতো বাসে চড়ার অতো ঝক্কি নেই। শহরের বাইরে ছাড়া দুর্মূল্য ট্যাক্সিতেও সবসময় সওয়ারি হওয়ার প্রয়োজন পড়ে না। ব্যস্ত শহরে দ্রুত গন্তব্যে পৌঁছনোর এখন একটি বড় অবলম্বন হয়ে উঠেছে পাতালপথের মেট্রো পরিষেবা। এই মেট্রো রেলের দৌলতে তিলোত্তমার পেটের মধ্যে গিজগিজ করছে অগণিত মানুষ। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ, এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান রুটের স্বল্পমূল্যে মেট্রো পরিষেবা শহরবাসীর দৈনন্দিন জীবনের যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ করে দিয়েছে।

যদি আপনি শহরের বাসিন্দা হন, পুজো বা উৎসব, এমনকি ভ্রমণের জন্য দূর পাল্লার ট্রেন ধরতে লাগেজ নিয়ে ট্যাক্সি বা ক্যাব ধরার ঝামেলা আর নেই। পড়িমরি করে মেট্রো রেলে চেপে বসে বসুন। পৌঁছে যাবেন গন্তব্যে।

সেই সঙ্গে যাঁরা দূরপাল্লার ট্রেন ধরতে চান, তাঁদের জন্য মিলেছে অনেকটা সুরাহা। সল্টলেক থেকে এখন মেট্রো ধরেই শিয়ালদহে পৌঁছনো যাবে। আবার কবি সুভাষ থেকে দক্ষিনেশ্বর রুট ধরে এসপ্ল্যানেডে নেমে হাওড়া ময়দানের মেট্রো ধরে নিন। নির্ঝঞ্ঝাটে হাওড়া স্টেশন থেকে আপনার গন্তব্যের ট্রেন ধরতে পারবেন। একই সুবিধা রয়েছে নিত্য যাত্রী বা অফিস কর্মীদের জন্যও। তাঁরাও একইভাবে প্রতিদিন তাঁদের গন্তব্যে পৌঁছে যাচ্ছেন মেট্রোর সুবাদে। মেট্রোর সুলভ পরিবেশে ভ্যাপসা গরমের ক্লান্তি নেই। জীবনের ঝুঁকিও প্রায় নেই বললেই চলে।


প্রতিবারের মতো এবারের পুজোতেও মেট্রো পরিষেবায় বিশেষ পরিবর্তন এনেছে কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ। যাঁরা এই উৎসবের সময়ে অনুষ্ঠান সেরে বা ঠাকুর দেখে অনেক রাতে ফিরছেন, তাঁদের চিন্তার কোনও কারণ নেই। সারারাত মিলবে মেট্রো পরিষেবা। অতএব পুজো দেখুন নিশ্চিন্তে।

কলকাতা মেট্রো রেলের ঘোষণা অনুযায়ী, সপ্তমী থেকে নবমী পর্যন্ত দুপুর থেকে শুরু হবে পরিষেবা। চলবে ভোর পর্যন্ত। ১২টা ৫৫ মিনিটে দমদম থেকে দক্ষিণেশ্বর চলবে প্রথম মেট্রো। আবার কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত যাওয়ার প্রথম মেট্রো মিলবে দুপুর ১টায়। এই দু’দিনে স্পেশ্যাল মেট্রোও চালানো হবে। দমদম-কবি সুভাষ এবং কবি সুভাষ-দমদমগামী শেষ মেট্রো পাওয়া যাবে ভোর ৪টেয়। পাশাপাশি, দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো কবি সুভাষ থেকে মিলবে ভোর ৩টে ৪৮ মিনিটে।

আবার এই রুটে দশমীতে চলবে স্পেশ্যাল মেট্রো। দক্ষিণেশ্বর, কবি সুভাষ প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টায়। আর শেষ মেট্রো পাওয়া যাবে রাত ১২টায়। একাদশীতে কবি সুভাষ এবং দক্ষিণেশ্বর থেকে সকাল ৯টা থেকে প্রথম পরিষেবা পাওয়া যাবে। শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টা ৪০ মিনিটে। দ্বাদশী এবং ত্রয়োদশীতে প্রথম মেট্রো সকাল ৬টা ৫০ মিনিট এবং শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টা ৪০ মিনিটে।

আবার সপ্তমী থেকে দশমী শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে। শেষ মেট্রো রাত সাড়ে ১১টা। দশমীতে শেষ মেট্রো ছাড়বে রাত ৯টা ৪৫ মিনিটে। তবে প্রথম মেট্রো দুপুর ২টো থেকে পাওয়া যাবে।

অন্যদিকে হাওড়া ময়দান ও এসপ্ল্যানেড রুটের মেট্রো পরিষেবাতেও কিছু পরিবর্তন আনা হয়েছে। সপ্তমী থেকে নবমী এই রুটে প্রথম মেট্রো পাওয়া যাবে দুপুর ১টা থেকে। শেষ মেট্রো মিলবে রাত ১টা ৪৫ মিনিটে। দশমীতে দুপুর ২ টোয় প্রথম মেট্রো পাওয়া যাবে। আর শেষ মেট্রো রাত ৯টা ৪৫ মিনিটে।

এদিকে কবি সুভাষ থেকে রুবি শাখাতে একই সময়ে পরিষেবা মিলবে। চতুর্থী থেকে ষষ্ঠী জোকা-মাঝেরহাট লাইনে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল সাড়ে ৮টা এবং শেষ মেট্রো দুপুর সাড়ে তিনটেতে পাওয়া যাবে। জোকা-মাঝেরহাট লাইনে ষষ্ঠী পর্যন্ত মেট্রো পরিষেবা পাওয়া গেলেও সপ্তমী থেকে একাদশী পর্যন্ত কোনও মেট্রো পরিষেবা পাওয়া যাবে না।