• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আর জি কর কাণ্ড : অভিযুক্ত সঞ্জয়ের হয়ে আদালতে সওয়াল এক মহিলা আইনজীবীর

আদালতের তরফেই সঞ্জয়ের হয়ে সওয়াল করার জন্য আইনজীবী দেওয়ার অনুরোধ জানানো হয়

আর জি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ–খুনের ঘটনায় অভিযুক্ত সঞ্জয় রায়ের হয়ে আদালতে সওয়াল করলেন এক মহিলা আইনজীবী। তাঁর নাম কবিতা সরকার। তিনি রাজ্য সরকারে লিগাল এডের আইনজীবী। জানা গিয়েছে, প্রথম দিন সঞ্জয়ের হয়ে আদালতে কেউ সওয়াল করেনি। তাই আদালতের তরফেই সঞ্জয়ের হয়ে সওয়াল করার জন্য আইনজীবী দেওয়ার অনুরোধ জানানো হয় । শুক্রবার কবিতা অভিযুক্তের জামিনের আবেদন জানিয়েছিলেন। কিন্তু তা মঞ্জুর করেনি বিচারক।

উল্লেখ্য, গত ৯ আগস্ট আর জি কর হাসপাতালে এক তরুণী চিকিৎসকের ধর্ষণ–খুনের ঘটনা প্রকাশ্যে আসেন। এই নিয়ে তোলপাড় গোটা দেশ। ঘটনা প্রকাশ্যে আসার ১২ ঘণ্টার মধ্যেই অভিযুক্ত সঞ্জয়কে গ্রেপ্তার করেছিল পুলিশ। প্রথম দিন তাকে আদালতে পেশ করা হলে তার হয়ে কেউ সওয়াল করেনি। তাই কোর্টের তরফে তার জন্য আইনজীবী দিতে লিগাল এডে অনুরোধ করা হয়। জানা গিয়েছে, এই মামলার দায়িত্বে রয়েছেন লিগাল এড ডিফেন্স কাউন্সিল সিস্টেমের প্রধান সৌরভ বন্দ্যোপাধ্যায়। কবিতা তাঁর সহকারী। শুক্রবার কবিতাই শিয়ালদহ আদালতে অভিযুক্ত সঞ্জয়ের হয়ে সওয়াল করেছেন। যদিও লিগাল এডের সদস্য না হলে অভিযুক্তের হয়ে কবিতা সওয়াল করতেন না বলে জানিয়ে দিয়েছেন।

আর জি কর কাণ্ডের প্রতিবাদে সারা দেশ জুড়ে বিক্ষোভ কর্মসূচি চলছে। মহিলাদের নিরাপত্তা নিয়ে উঠেছে প্রশ্ন। এই পরিস্থিতিতে অভিযুক্তের হয়ে একজন মহিলার সওয়াল করার ঘটনা কতটা যুক্তিযুক্ত তা নিয়ে বিভিন্ন মহলে বিতর্ক শুরু হয়েছে।