• facebook
  • twitter
Friday, 4 October, 2024

নির্যাতিতার বাড়ির অদূরেই সুবিশাল উচ্চতার মণ্ডপ, প্রতিমা

তাঁর বাড়ির অদূরে এত বড় উচ্চতার প্রতিমা গড়ার খবরে সকলের মনেই প্রশ্ন উঠতে শুরু করেছে। পাশাপাশি মহালয়ার দিন শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজো মণ্ডপে ভিড় দেখে মনে হয়েছে মানুষ প্যান্ডেলমুখী।

রানাঘাটে না হলেও এবার সোদপুরে সুবিশাল উচ্চতার দুর্গা প্রতিমা ও প্যান্ডেল দেখতে পাবেন দর্শকরা। পানিহাটিতে আরজি কর মেডিক্যালে মৃত তরুণীর বাড়ির অদূরেই এই প্রতিমা গড়া হচ্ছে। সম্প্রতি রানাঘাটে ১১২ ফুটের দুর্গামূর্তি তৈরিতে আপত্তি জানিয়েছিল প্রশাসন। কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত মামলাও হয়েছিল। অবশেষে মামলা লড়ার সামর্থ্য না থাকায় মামলা লড়ার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে রানাঘাটের পুজো কমিটি। কিন্তু সোদপুরে এইরকম থিমে দুর্গাপুজো হলে রানাঘাট কী দোষ করল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

জানা গিয়েছে পানিহাটির ধানকল বাসস্ট্যান্ড সংলগ্ন পুজো কমিটি এবার ৭৫তম বর্ষে পদার্পণ হয়েছে। এখানেই ফাইবার দিয়ে ১০০ ফুটের বেশি উচ্চতার দুর্গাপ্রতিমা  গড়া হচ্ছে। মণ্ডপের উচ্চতা হবে ১১০ ফুট। এই খবর প্রকাশ্যে আসার পরই প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন প্রশ্ন উঠতে শুরু করেছে। সোদপুরের পুজোকে অনুমতি দেওয়া হলে কেন রানাঘাটের পুজোকে দেওয়া হল না?  যদিও এই বিষয়ে প্রশাসনের বক্তব্য, রানাঘাটের পুজোর ক্ষেত্রে মণ্ডপের আশপাশে যথেষ্ট জায়গা ছিল না। প্রতিমা দেখতে মানুষের ভিড় উপচে পড়লে পদপৃষ্টের আশঙ্কা তৈরি হতে পারত। তাই রানাঘাটের পুজোর ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়নি।
পানিহাটির সংশ্লিষ্ট পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা তথা স্থানীয় তৃৃণমূল কাউন্সিলর জয়ন্ত দাস বলেন, এতবড় দুর্গা এর আগে আমাদের এলাকায় তৈরি হয়নি। উদ্যোক্তাদের দাবি, তাঁদের প্রতিমা যেমন বড় হচ্ছে তেমন মানুষের দেখার জন্য মণ্ডপের আশপাশে যথেষ্ট জায়গাও রয়েছে।
উল্লেখ্য, আরজি কর মেডিক্যাল কলেজে তরুণী চিকিৎসকের দেহ উদ্ধারের পর ‘উৎসব ফিরছি না’ বলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট ভাইরাল হয়েছিল। কিন্তু তাঁর বাড়ির অদূরে এত বড় উচ্চতার প্রতিমা গড়ার খবরে সকলের মনেই প্রশ্ন উঠতে শুরু করেছে। পাশাপাশি মহালয়ার দিন শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজো মণ্ডপে ভিড় দেখে মনে হয়েছে মানুষ প্যান্ডেলমুখী।