• facebook
  • twitter
Friday, 20 September, 2024

আরজি কর কাণ্ডের প্রতিবাদে দুর্গাপুজোয় সরকারি অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত কলকাতার ‘মুদিয়ালি আমরা ক’জন’ ক্লাবের

ক্লাবের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 'গার্ডেনরিচ মুদিয়ালি আমরা ক'জন' ক্লাবের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সরকারের দুর্গাপুজাের অনুদান হিসাবে দেওয়া ৮৫ হাজার টাকা প্রতিবাদস্বরুপ গ্রহণ করছি না।

প্রতিকি ছবি (File Photo: iStock)

এবার কলকাতার অন্যতম বিখ্যাত ক্লাব রাজ্য সরকারের দুর্গাপুজোর অনুদান প্রত্যাখ্যান করল। গার্ডেনরিচ এলাকার ‘মুদিয়ালি আমরা ক’জন’ ক্লাবের পুজো কলকাতার অন্যতম সেরা পুজো। প্রতিবছরই এই পুজো প্যান্ডেলে অভিনব থিম দর্শকদের মন জিতে নেয়। শুক্রবার সকালে তারা একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আরজি করে চিকিৎসক তরুণী খুন ও ধর্ষণের ঘটনার প্রতিবাদে দুর্গাপুজোর এই অনুদান প্রত্যাখ্যান করা হয়েছে। এই বছর রাজ্য সরকারের তরফে দুর্গাপুজোর জন্য ৮৫ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু আরজি কর কাণ্ডের প্রতিবাদের আবহে এর আগে হুগলি, মুর্শিদাবাদ এবং দক্ষিণ ২৪ পরগনার একাধিক ক্লাব রাজ্য সরকারের অনুদান প্রত্যাখ্যান করার কথা ঘোষণা করেছিল। এবার সেই দলে নাম উঠল কলকাতার ক্লাবেরও।

ক্লাবের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গার্ডেনরিচ মুদিয়ালি আমরা ক’জন’ ক্লাবের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ সরকারের দুর্গাপুজাের অনুদান হিসাবে দেওয়া ৮৫ হাজার টাকা প্রতিবাদস্বরুপ গ্রহণ করছি না। কারণ গত ৯ আগস্ট আরজি কর হাসপাতালে কর্মরত মহিলা চিকিৎসককে নির্যাতন এবং খুনের প্রতিবাদে আমরা এই অনুদান প্রত্যাখ্যান করছি। প্রতি বছর আমরা মা দুর্গার আগমনের জন্য অপেক্ষা করি এই বলে যে “এসো মা দুর্গা আলো করে, সবাইকে মঙ্গল করো আদর করে।” আমরা আরজি করের নির্যাতিতার বিচার চাই। আর সেই প্রতিবাদে আমাদের এরুপ সিদ্ধান্ত। কিন্তু আমরা দেখলাম বর্তমান রাজ্য সরকার মাকে নিয়ে আসার জন্য ৮৫ হাজার টাকা এবং বিসর্জনের জন্য দশ লক্ষ টাকা করে দেওয়ার কথা বলা হচ্ছে। ‘

এর আগে এই একই কারণে হুগলির উত্তরপাড়ার তিনটি ক্লাব পর পর পুজোর সরকারি অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত গ্রহণ করে। উত্তরপাড়ার মহিলাদের পুজো বৌঠান সঙ্ঘ, উত্তরপাড়া শক্তি সঙ্ঘ এবং আপনাদের দুর্গাপুজো— তিনটি ক্লাবের তরফ থেকেই জানানো হয়েছে, এ বার তাঁরা আরজি কর কাণ্ডে নির্যাতিতার বিচার চেয়ে সরকারি অনুদান গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে এই মর্মে চিঠিও পাঠানো হয়েছে জেলা প্রশাসনের কাছে। তারপরেই, হুগলির কোন্নগরের একটি ক্লাবও একই সিদ্ধান্তের কথা ঘোষণা করে। কোন্নগরের মাস্টারপাড়া সর্বজনীন দুর্গোৎসব কমিটিও সরকারি অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নেয়। এলাকাবাসীরা জানিয়ে দেন, প্রতিবাদ করলে যদি পরের বছর অনুদান না-ও মেলে, তাতে তাঁদের পুজো আটকে থাকবে না। একই ভাবে অনুদান প্রত্যাখ্যানের সিদ্ধান্ত জয়নগর, লালগোলার একটি করে ক্লাবেরও।