• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

কলকাতা পুলিশের নতুন হেল্পলাইন নম্বর  চালু, নাগরিক সুরক্ষায় বিশেষ উদ্যোগ

যে কোনও সাহায্যের জন্য ১৮০০ ৩৪৫ ৫৬৭৮ নম্বরে ফোন করা যাবে। প্রবীণ নাগরিকদের জন্য চালু হয়েছে ৯৮৩০০৮৮৮৮৪ নম্বর। মহিলাদের সুরক্ষায় ১০৯১, অপরাধ দমনে ১০৯০ এবং ট্রাফিক সমস্যার সমাধানে ১০৭৩ নম্বরে ফোন করে সহায়তা পাওয়া যাবে।

বিপদের সময় নাগরিকদের সহায়তায় কলকাতা পুলিশের ১০০ ডায়াল নম্বর বরাবরই সক্রিয় ছিল। তবে এবার নাগরিক সুরক্ষায় আরও একগুচ্ছ হেল্পলাইন নম্বর চালু করেছে কলকাতা পুলিশ।

মঙ্গলবার এক সরকারি বিবৃতিতে কলকাতা পুলিশের তরফে সব থানাকে নির্দেশ দেওয়া হয়েছে, নতুন হেল্পলাইন নম্বরগুলির ব্যাপক প্রচার করতে হবে। সেইসঙ্গে থানাগুলিকে সচেতনতা ক্যাম্প আয়োজনেরও নির্দেশ দেওয়া হয়েছে। শুধু নিরাপত্তা নয়, হাসপাতাল সংক্রান্ত অভিযোগ, ট্রাফিক সমস্যা ও প্রবীণ নাগরিকদের জন্যও পৃথক হেল্পলাইন চালু করা হয়েছে।

স্বাস্থ্য সংক্রান্ত যে কোনও সাহায্যের জন্য ১৮০০ ৩৪৫ ৫৬৭৮ নম্বরে ফোন করা যাবে। প্রবীণ নাগরিকদের জন্য চালু হয়েছে ৯৮৩০০৮৮৮৮৪ নম্বর। মহিলাদের সুরক্ষায় ১০৯১, অপরাধ দমনে ১০৯০ এবং ট্রাফিক সমস্যার সমাধানে ১০৭৩ নম্বরে ফোন করে সহায়তা পাওয়া যাবে। পুজোর সময় চাঁদা তোলার অভিযোগ মোকাবিলায় ৯৪৩২৬১১০০০ নম্বরে ফোন করে তোলাবাজির অভিযোগ জানানো যাবে। এছাড়াও, ২৪ ঘণ্টার জন্য চালু হয়েছে আরও একটি হেল্পলাইন নম্বর ৮০১৭১০০১০০।

পর্যবেক্ষকরা মনে করছেন, আরজি কর হাসপাতালের ঘটনার পর পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ ওঠায় যে ক্ষোভ প্রকাশ পেয়েছিল, তার পরিপ্রেক্ষিতে এখন পুলিশের সক্রিয়তায় কিছুটা পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। পুজোর সময় নাগরিক সুরক্ষায় কলকাতা পুলিশের এই নতুন উদ্যোগ বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন সংশ্লিষ্ট মহল।