কলকাতা মেট্রোর ৪০ বছর পূর্তিতে দ্বিতীয় দিনের আকর্ষণ ‘হেরিটেজ ওয়াক’ ও ‘প্রদর্শনী গ্যালারি’র সূচনা

শনিবার দ্বিতীয় দিনে পড়ল কলকাতা মেট্রো রেলের ৪০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠান। এদিন একটি ‘হেরিটেজ ওয়াক’-এর উদ্বোধন করা হয়। সেই কর্মসূচিতে সামিল হন সংস্থার কর্মকর্তারা। এই বর্ণাঢ্য ‘হেরিটেজ ওয়াক’ রবীন্দ্র সদন থেকে এসপ্ল্যানেড পর্যন্ত যায়। মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি পতাকা নাড়িয়ে এই অনুষ্ঠানের শুভ সূচনা করেন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেট্রো রেল উম্যান ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি শ্রীমতি পি শ্রীলতা, রেল হুইল প্ল্যান্ট-এর সিএও শ্রী অতুল্য সিনহা, রেল পর্ষদের প্রাক্তন দুই মুখ্য ফিন্যান্সিয়াল কমিশনার শ্রী সঞ্জয় মুখার্জি ও শ্রী সমর ঝা।

অনুষ্ঠানে মেট্রো রেল, পূর্ব রেল ও দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার ও সিনিয়র আধিকারিকরা এদিনের এই হেরিটেজ ওয়াক অনুষ্ঠানে সামিল হন। তাঁরা কলকাতা মেট্রোর অতীতের উজ্জ্বল ইতিহাস নিয়ে স্মৃতিচারণ করেন। এদিনের অনুষ্ঠানে মেট্রোর জেনারেল ম্যানেজার শ্রী রেড্ডি নিউ এসপ্ল্যানেড মেট্রো স্টেশনে একটি হেরিটেজ গ্যালারির প্রদর্শনীর উদ্বোধন করেন। একটি ঐতিহ্যবাহী প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে প্রদর্শনীটির সূচনা করা হয়। রেড্ডি এই প্রদর্শনীর সূচনা করে বলেন, এটি মেট্রো রেলের অনেক অজানা ইতিহাসে আলোকপাত করবে। সেজন্য তিনি কলকাতাবাসী সহ সমস্ত মানুষকে এই প্রদর্শনীতে অংশগ্রহণের আহবান জানিয়েছেন। রেলের উচ্চ পদস্থ আধিকারিকরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জানা গিয়েছে, এই প্রদর্শনীটি মেট্রো রেলের ৮৬টি বিরল ছবি দিয়ে সাজানো হয়েছে। এছাড়া হেরিটেজ গ্যালারিতে দর্শকদের জন্য একটি ডাকটিকিটও রাখা হয়েছে। যা প্রদর্শনীর একটি অতিরিক্ত আকর্ষণ। গ্যালারিটি আগামী ২৪ অক্টোবর পর্যন্ত খোলা থাকবে। এদিন এই প্রদর্শনী নিয়ে কলকাতা মেট্রো রেল একটি ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করে। কুইজে মেট্রো রেলের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে প্রশ্ন করা হয় এবং শ্রোতারা প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর দেন।