• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

আইএমএ থেকে সাসপেন্ড সন্দীপ ঘোষ

আইএমএর হেড কোয়ার্টারের শৃঙ্খলারক্ষা কমিটি তাঁকে সাসপেন্ড করেছে।

আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ–খুনের ঘটনায় প্রথম দিন থেকে সংবাদ শিরোনামে হাসপাতালের ত‍ৎকালীন অধ্যক্ষ সন্দীপ ঘোষ।মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে আসার পর টানা কয়েকদিন তাকে সিজিও কমপ্লেক্সে হাজিরাও দিতে হয়েছে। তাঁর বিরুদ্ধে একাধিক অভিযোগ তুলেছেন জুনিয়র ডাক্তাররা। এবার ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন থেকে সাসপেন্ড করা হল সন্দীপকে । তাঁকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আইএমএর হেড কোয়ার্টারের শৃঙ্খলারক্ষা কমিটি তাঁকে সাসপেন্ড করেছে।

উল্লেখ্য, আর জি করে তরুণী চিকিৎসকের ধর্ষণ–খুনের ঘটনায় সন্দীপের ভূমিকা ভালোভাবে নেয়নি আইএমএ। তাঁর আচরণের তীব্র সমালোচনা করে সরব হয়েছিল আইএমএ (বেঙ্গলস)–ও। ঘটনার পর আইএমএর একটি প্রতিনিধিদল নির্যাতিতার বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে। ঘটনার দিন তাঁদের সঙ্গে চরম অসহযোগিতা করা হয়েছে বলে অভিযোগ করেন নির্যাতিতার বাবা–মা। এসব অভিযোগ পেয়ে অবশেষে পদক্ষেপ গ্রহণ করল আইএমএ।

উল্লেখ্য, ৯ আগস্ট আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক তরুণী চিকিৎসক পড়ুয়ার মৃতদেহ উদ্ধার হয়। তাঁকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ দায়ের হয়েছে। এই মামলায় সঞ্চয় রায় নামে এক সিভিক ভলান্টিয়রকে গ্রেপ্তার করে পুলিশ। পরে কলকাতা হাইকোর্টের নির্দেশে মামলার তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। তদন্ত হাতে পাওয়ার পর হাসপাতালের অধ্যক্ষ সন্দীপকে টানা জিজ্ঞাসাবাদ চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরই মধ্যে আর জি করের আর্থিক অনিময়ের ঘটনারও তদন্ত শুরু করেছে সিবিআই। গত রবিবার এই মামলার তদন্ত করতে সন্দীপের বাড়িতে অভিযান চালায় আধিকারিকরা। প্রায় ১৩ ঘণ্টা ধরে চলে তল্লাশি। তাঁর বাড়ি থেকে একাধিক গুরুত্বপূর্ণ নথি পাওয়া গিয়েছে বলে সিবিআই সূত্রে দাবি করা হয়।