বিদ্যুৎপৃষ্ট, মৃত এক

মাঠে পড়ে থাকা তারে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হল এক প্রৌঢ়ের। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে সিউড়ির সাঁইথিয়া থানা এলাকায়। ওই ব্যক্তি চাষের কাজ দেখতে গিয়েছিলেন, তখনই এই দুর্ঘটনা ঘটে। বিদ্যুৎ বিতরণ সংস্থা জানিয়েছে, ‘একটি গাছ বিদ্যুতের খুঁটির উপর পড়ে যাওয়ার ফলে খুঁটি উপড়ে মাঠে পড়ে গিয়েছিল।’ খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান তৃণমূলের সাঁইথিয়া ব্লকের সভাপতি সাবের আলি খান। তিনি বলেন, ‘এটি একটি দুর্ঘটনা। বিদ্যুৎ দপ্তরকে আরও সতর্ক হতে হবে।’ স্থানীয় সূত্রে জানা যায়, মৃত ব্যক্তির নাম প্রাণগোপাল গড়াই। তাঁর বয়স ৬৫ বছর। তিনি সাঁইথিয়া থানার মাঠপলশা গ্রামের খেরুয়া এলাকার বাসিন্দা। প্রতিদিনের মতো মঙ্গলবার সকালেও তিনি টানা বৃষ্টিতে ধানের পরিস্থিতি দেখতে যান। কিন্তু মাঠে পড়ে থাকা বিদ্যুতের তারটি তিনি দেখতে পাননি। তারের সংস্পর্শে এসেই ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এই ঘটনায় শোকের আঁধার নেমেছে এলাকা জুড়ে।

দুর্ঘটনার খবর পেয়ে বিদ্যুৎ বণ্টন দপ্তরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। তারা জানান, ‘বিদ্যুতের খুঁটি ও তার গত দুদিন ধরেই মাঠে পড়ে ছিল। আমরা বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছিলাম। সোমবার ওই এলাকা অন্ধকারে ছিল, কিন্তু কেউ বিদ্যুৎ দপ্তরকে না জানিয়ে গ্রামে পুনরায় সংযোগ দিয়ে দেয়। এর ফলেই এই দুর্ঘটনা ঘটে।’ প্রাণগোপালবাবুর দেহ ময়নাতদন্তের জন্য সিউড়িতে আনা হয়েছে।

গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে জেলার বিভিন্ন স্থানে বহু বিদ্যুৎ খুঁটি উপড়ে গেছে। এর ফলে শুক্রবার রাত থেকে জেলার বিভিন্ন অংশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিদ্যুৎ বণ্টন দপ্তর শনিবার ও রবিবার জরুরি ভিত্তিতে সারাইয়ের কাজ চালায়। রিজিওনাল ম্যানেজার পবিত্র খামারু বলেন, ‘সারা জেলাজুড়ে লাগাতার বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে অনেক বিদ্যুৎ খুঁটির উপর গাছ পড়েছে। ১৫০ জন ঠিকাদার সংস্থার কর্মীরা দিনরাত কাজ করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেছে। মাঠপলশার ঘটনাটি আমরা তদন্ত করছি।’