• facebook
  • twitter
Monday, 16 September, 2024

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ সিনেমা মুক্তিতে নিষেধাজ্ঞা নয়, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

ছবি মুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে রাজীবকুমার ঝা নামে এক ব্যক্তি কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তাঁর দাবি, এই সিনেমাটি মুক্তি পেলে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে।

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ সিনেমা মুক্তির উপর কোনও রকম নিষেধাজ্ঞা জারি করা হবে না, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সনোজকুমার মিশ্র পরিচালিত এই সিনেমাটি ৩০ আগস্ট মুক্তি পাওয়ার কথা। তবে এই ছবি মুক্তি নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। ছবি মুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে রাজীবকুমার ঝা নামে এক ব্যক্তি কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তাঁর দাবি, এই সিনেমাটি মুক্তি পেলে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার এই মামলার শুনানিতে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, এই সিনেমা মুক্তির বিষয়ে কোনও রকম হস্তক্ষেপ করা হবে না। মামলাকারী রাজীব কুমার ঝা আরও জানিয়েছেন, এই সিনেমাতে যে সমস্ত সাম্প্রদায়িক দৃশ্য আছে তা সমাজের জন্য যথাযথ নয় এবং এই ধরণের সিনেমা মানুষের মনে হিংসা ও বিদ্বেষের জন্ম দিতে পারে। তবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে মামলাকারীর কাছে জানতে চাওয়া হয়, তিনি এখনও পর্যন্ত সিনেমাটি দেখেছেন কি না। এর উত্তরে মামলাকারী রাজীবকুমার ঝা জানান, তিনি এখনও পর্যন্ত সিনেমাটি দেখেননি, কারণ সিনেমাটি ৩০ আগস্ট মুক্তি পাবে। এরপর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, এরকম কারণ দেখিয়ে কোনও সিনেমার মুক্তি আটকানো সম্ভব নয়। যদি সেন্সর বোর্ড সিনেমা মুক্তিতে ছাড়পত্র দিয়ে দেয় তা হলে সেই সিনেমাটি মুক্তি পাবে।

হাইকোর্টের সংযোজন, সিনেমাটি মুক্তির পর যদি সিনেমার কোনও নির্দিষ্ট অংশ নিয়ে আপত্তি থাকে, তবে তা আদালতকে জানাতে পারেন মামলাকারী। সেই নির্দিষ্ট অংশটুকু বিবেচনা করে দেখবে হাইকোর্ট। এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের পুরনো নির্দেশের কথাও উল্লেখ করেছে হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। তিন সপ্তাহ পরে এই মামলার পরবর্তী শুনানি।

প্রসঙ্গত, এই সিনেমাটিকে কেন্দ্র করে বিতর্ক চলছে দীর্ঘদিন ধরেই। গত বছর সিনেমার ট্রেলার মুক্তি পাওয়ার পর বাংলার ভাবমূর্তি ও সম্প্রীতি নষ্ট করা হচ্ছে বলে আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করা হয়।