• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বিজেপির বনধের বিরোধিতায় দায়ের জনস্বার্থ মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট

মামলাকারী আইনজীবীকে ৫০ হাজার টাকা জরিমানা

রাজ্যজুড়ে বিজেপির ডাকা ১২ ঘণ্টার বনধের বিরোধিতায় দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। মামলা খারিজ করার পাশাপাশি মামলাকারী আইনজীবীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এমনকী ভবিষ্যতে ওই আইনজীবীকে আদালতে কোনও জনস্বার্থ মামলা দায়ের করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেন প্রধান বিচারপতি। আদালত সূত্রে খবর, বনধের বিরোধিতায় জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়েছিলেন আইনজীবী সঞ্জয় দাস।

এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ওই মামলার আবেদন খারিজ করে জানিয়ে দেয়, এরকম আবেদনের কোনও গ্রহণযোগ্যতা নেই। এই মামলায় প্রধান বিচারপতি বলেন, এই মামলার মাধ্যমে আদালতকে ভয় দেখানোর চেষ্টা করা হয়েছে। আইন প্রক্রিয়ার অপব্যবহার করেছেন মামলাকারী আইনজীবী। এদিন মামলাকারীকে ভর্ৎসনা করে হাই কোর্টের প্রধান বিচারপতি ছিলেন টিএস শিবজ্ঞানম বলেছেন, ‘‘নির্দিষ্ট অভিসন্ধি নিয়ে অসত্যভাষণ করে প্রধান বিচারপতির কার্যালয়ের অপব্যবহার করা হয়েছে মামলাটিতে। আপনি কি আদালতকে খেলার মাঠ আর বিচারপতিদের বোকা ভেবেছেন?’’

আদালত সূত্রে খবর, মামলাকারী আইনজীবী মানুষের জন্য কাজ করেছেন বা গরিব মানুষের জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন এমন কোনও উদাহরণ দেখাতে পারেননি। এরপরই মামলা খারিজ করে মামলাকারী আইনজীবীকে ৫০ হাজার টাকা জরিমানা করেন হাই কোর্টের প্রধান বিচারপতি।

প্রসঙ্গত,এর আগে বিচারপতি অমৃতা সিনহার এজলাস থেকে পুলিশি মামলা সরানোর জন্য জনস্বার্থ মামলা করেছিলেন এই আইনজীবী। বিচারপতিদের দৃষ্টি আকর্ষণ করে মামলাটি দ্রুত শুনানির আর্জি জানিয়েছিলেন আইনজীবী সঞ্জয় দাস। পরে মামলার বিষয়বস্তু দেখে আদালতের পর্যবেক্ষণ, বিচার ব্যবস্থার আইনি প্রক্রিয়ার অপব্যবহার করার চেষ্টা করা হয়েছে।