• facebook
  • twitter
Monday, 21 October, 2024

চিকিৎসকদের আন্দোলনের সমালোচনা করতে গিয়ে মমতার প্রশংসায় বিজেপির অভিজিৎ

আন্দোলনের শুরুর দিকে জুনিয়র ডাক্তারদের জমায়েতে গিয়েছিলেন বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সময় তাঁকে ঘিরে গো ব্যাক স্লোগান দিয়েছিলেন চিকিৎসকরা।

ফের জুনিয়র ডাক্তারদের আন্দোলনের সমালোচনায় বিজেপি। সমালোচনা করতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসাও করে ফেললেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি তথা বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এদিন ডাক্তারদের ‘দায়িত্বজ্ঞানহীন’ বলেও মন্তব্য করেন তিনি। পাশাপাশি এই আন্দোলন নিয়ে তৃণমূলের সুরেই সুর মেলান প্রাক্তন বিচারপতি। তাঁর দাবি, এই গণ আন্দোলনের পিছনে কোনও দলের মদত রয়েছে। সিপিআইএম ও অতি বাম মনোভাবাপন্ন গোষ্ঠীর কয়েকটি অংশ জুনিয়র ডাক্তারদের পিছনে রয়েছে বলে মনে করেন অভিজিৎ। তাঁর দাবি, যে সকল মানুষ সত্যিই আরজি করের নির্যাতিতার বিচার চাইছেন তাঁরা জুনিয়র ডাক্তারদের ভারতনাট্যম দেখতে যাচ্ছেন না।

জুনিয়র ডাক্তারদের আন্দোলন নিয়ে দলীয় নেতৃত্বের যেরকমই মনোভাব থাকুক না কেন প্রকাশ্যে সমালোচনা থেকে বিরত থাকার নির্দেশ রয়েছে রাজ্য বিজেপির নেতাদের কাছে। কিন্তু তারপরেও কখনও দিলীপ ঘোষ, কখনও শুভেন্দু অধিকারী প্রকাশ্যে এই আন্দোলনের সমালোচনা করেছেন। তাঁদের অভিযোগ ছিল, নিজেদের মূল লক্ষ্য থেকে সরে এসেছেন জুনিয়র ডাক্তাররা। এবার এই একই সুরে কথা বললেন আরও এক বিজেপি নেতা অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে একাধিক মন্তব্য করেন। পাশাপাশি অসহায় রোগীদের পক্ষেও সওয়াল করেন তিনি। তাঁর কথায়, ‘রোগীরা হাসপাতালে আসছেন অথচ ভর্তি হতে পারছেন না। এতে ডাক্তাররা নিজেদের দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছেন।’ ডাক্তারদের এই আন্দোলনকে জনবিরোধী বলে দাবি করেছেন অভিজিৎ। পাশাপাশি তাঁর ধারণা, এই আন্দোলন আদালতে এক মিনিটের মধ্যে স্টে হয়ে যাবে।
ইন্টারভিউ চলাকালীন ডাক্তারদের চাকরি থেকে বাদ দেওয়ার প্রসঙ্গ উঠে আসে। এ বিষয়ে বলার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘আমার মনে হয় না মমতা বন্দ্যোপাধ্যায় এতদূর যাবেন। এখনও তাঁর মানবিক মুখ দেখা যায়। তবে ডাক্তাররা ভুল করছেন। এটা কোন আন্দোলনই হচ্ছে না। তাদের আন্দোলন অন্ধকার গলিতে ঢুকে পড়েছে । মনে রাখতে হবে যে মানুষ নির্যাতিতার বিচার চাইছে ডাক্তারদের ভারতনাট্যম দেখার জন্য মানুষ যাচ্ছে না।’
চিকিৎসকদের এই আন্দোলনের পিছনে বামেদের মদত রয়েছে বলে অভিযোগ করলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘ডাক্তারদের এই আন্দোলনের পিছনে একটি রাজনৈতিক দল জড়িত রয়েছে। ডাক্তাররা যতই নিজেদের অরাজনৈতিক বলুন না কেন তাঁরা অরাজনৈতিক নন। তাঁদের পিছনে একটা মোটামুটি প্রতিষ্ঠিত দল রয়েছে। সিপিএমের কিছু অংশ আর অতি বাম কিছু অবয়বহীন গোষ্ঠীরাই ডাক্তারদের আন্দোলনকে চালাচ্ছে।’
উল্লেখ্য, আন্দোলনের শুরুর দিকে জুনিয়র ডাক্তারদের জমায়েতে গিয়েছিলেন বিজেপি সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই সময় তাঁকে ঘিরে গো ব্যাক স্লোগান দিয়েছিলেন চিকিৎসকরা। সেই প্রসঙ্গে এদিন অভিজিৎ অভিযোগ করেন, সিপিএমের বহু নেতা বা ‘নকশাল’দের বেশ কয়েকজনকে জুনিয়র ডাক্তারদের আন্দোলনে দেখা গিয়েছে। অথচ তাঁদের ঘিরে কখনও গো ব্যাক স্লোগান শোনা যায়নি।