দেওয়ালির আগেই ফের ডিএ বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর! বাড়তে চলেছে ডিএ। দেওয়ালির আগেই হাতে পাবেন এই ডিয়ারনেস অ্যালাওয়েন্স। দুর্গাপুজোর বিপুল খরচের সঙ্গে ছিল নবরাত্রি-দশেরার ঝক্কি। ফলে পকেট পুরো ফাঁকা। সেজন্য কেন্দ্রীয় কর্মীদের একটু স্বস্তি দিতে চলেছে মোদী সরকার। গত বছরের উৎসবের মরশুমে এই সুবিধা পেয়েছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

জানা গিয়েছে, দীপাবলি-কালীপুজোর আগে তিন শতাংশ ডিএ পাবেন কর্মীরা। এই সময়েই রয়েছে ধনতেরাস। ফলে দুঃসময়ে কিছুটা হলেও মুখে হাসি ফুটবে কেন্দ্রীয় কর্মীদের। কেন্দ্রীয় মন্ত্রিসভার আসন্ন বৈঠকে সিদ্ধান্তটি চূড়ান্ত হতে চলেছে। আগামী ৩১ অক্টোবরের আগেই সরকারিভাবে এই ঘোষণা করা হবে বলে সূত্রের খবর।

আগে কেন্দ্রীয় কর্মীরা ডিএ পেতেন ৫০ শতাংশ। আরও তিন শতাংশ বেড়ে যাওয়ায় তাঁদের এখন প্রাপ্য হতে চলেছে ৫৩ শতাংশ। চলতি বছরের ১ জুলাই থেকে এটি কার্যকর হতে চলেছে। প্রায় এক কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মী ও পেনশনভোগীরা এই সুবিধা পাবেন। জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরের বকেয়া ডিএ একসঙ্গে পেয়ে যাবেন।


উল্লেখ্য, কেন্দ্রীয় কর্মীদের ডিএ বৃদ্ধির ক্ষেত্রে একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। সাধারণত মুদ্রাস্ফীতি থেকে রেহাই পেতে কর্মীদের ডিএ দেওয়া হয়ে থাকে। যাতে বেতনের পরিমাণ অনেকটা বেড়ে যায়। যা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্সের ওপর অনেকটা নির্ভরশীল। এই ইনডেস্ক অনুযায়ী, ডিএ-র পরিমাণ নির্ধারণ করা হয়ে থাকে। যা মুদ্রাস্ফীতি বা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজারদরের ওপর সম্পূর্ণ নির্ভরশীল।