• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ভারতীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউটের ৪৯তম আঞ্চলিক সম্মেলন

এই বছর আইসিএআই প্রথমবারের মতো ‘আইসিএআই এ এআই’ নামক একটি কমিটি গঠন করেছে

ভারতীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট (ICAI)-এর পূর্ব ভারত আঞ্চলিক পরিষদের (EIRC) ৪৯তম আঞ্চলিক সম্মেলনের উদ্বোধন হল শুক্রবার। বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি পদ্মশ্রী হর্ষবর্ধন নেউটিয়া, অম্বুজা নেউটিয়া গ্রুপের সভাপতি। জানা গিয়েছে, দুই দিনব্যাপী সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩৫০০ এর বেশি সদস্য অংশগ্রহণ করবেন। ভারতীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট এর এ বছরের সম্মেলনের বিষয়বস্তু ‘উই’। যা সহযোগিতা, সমন্বয় এবং মিলনের গুরুত্বকে তুলে ধরে এবং পেশাদার, শিল্প বিশেষজ্ঞদের একটি প্ল্যাটফর্মে আনার চেষ্টা করে।

এদিন অনুষ্ঠান শুরুর আগে সাংবাদিক সম্মেলন করেন আইসিএআই-এর সভাপতি সিএ রঞ্জিত কুমার আগরওয়াল, সহ-সভাপতি সিএ চরণজিৎ সিং নন্দা, প্রাক্তন সভাপতি সিএ (ডঃ) দেবাশিষ মিত্র, পরিষদ সদস্য সিএ সুশীল কুমার গোয়েল এবং ইআইআরসি-এর সভাপতি সিএ সঞ্জীব সাংঘি, ইআইআরসি-এর প্রাক্তন সভাপতি দেবয়ান পাত্র, ইআইআরসি-এর সহ-সভাপতি বিষ্ণু কে তুলস্যান, ইআইআরসি-এর সেক্রেটারি সহ কোষাধ্যক্ষ ময়ূর আগরওয়াল । এদিনের সম্মেলনে পেশাদার এবং শিল্পপতিদের মধ্যে সহযোগিতা এবং সমন্বয় বাড়ানোর জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়।

সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে সিএ. রঞ্জিত কুমার আগরওয়াল, সম্মানিত সভাপতি, আইসিএআই বলেন, “থিম ‘উই’ আমাদের পেশাদারি একতা এবং সহযোগিতার প্রতিশ্রুতি প্রকাশ করে। এই সম্মেলনটি আমাদের সম্মিলিত প্রচেষ্টার এবং ঐক্যের শক্তির উদাহরণ। এটি পেশাদারদের পেশাগত উন্নতির প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন।”

তিনি আরও বলেন, “এই বছর আইসিএআই প্রথমবারের মতো ‘আইসিএআই এ এআই’ নামক একটি কমিটি গঠন করেছে, যা কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ছাত্র, সদস্য এবং কর্মচারীদের পেশাগত উন্নতি কীভাবে সম্ভব তা অনুসন্ধান করবে। এই কমিটি কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে আইসিএআই এর কার্যক্রমকে আরও দ্রুততর করার একটি রোডম্যাপ প্রস্তুত করবে, যা আমাদের সদস্য এবং ছাত্রদের সহায়তা করবে। আইসিএআই সিএ জিপিটি ২০২৪ সালের জুলাই মাসে সদস্য এবং ছাত্রদের জন্য চালু হয়েছে।”

তিনি আরও উল্লেখ করেন, “আইসিএআই একটি মহৎ উদ্যোগ নিয়েছে, যা ভারতীয় জনগণকে ট্যাক্সেশন, বীমা, ব্যাংকিং এবং অর্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষিত করার লক্ষ্যে একটি আর্থিক সচেতনতা প্রচারাভিযান ‘ভিত্তিয় জ্ঞান অভিযান’ শুরু করেছে। এছাড়াও, আইসিএআই অ্যাকাউন্টিং রিসার্চ ফাউন্ডেশন (আইসিএআই এআরএফ) এর অধীনে বি লোএসি গঠিত হয়েছে, যা পঞ্চায়েত এবং পৌরসভা সংস্থাগুলির হিসাবরক্ষকদের জন্য চার মাসের একটি সার্টিফিকেট কোর্স শেষে পরীক্ষা পরিচালনা করছে। আইসিএআই সর্বদা জাতির সামগ্রিক উন্নতির জন্য সহায়তা করতে প্রস্তুত।”

এই প্রসঙ্গে সিএ. সঞ্জীব সাঙি, চেয়ারম্যান, EIRC অফ ICAI বলেন, “এই বছরের সম্মেলনে এত বিপুল সংখ্যক অংশগ্রহণকারী দেখে আমরা আনন্দিত। সদস্য এবং শিল্প নেতাদের মধ্যে সক্রিয় অংশগ্রহণ আমাদের ক্ষেত্রে অগ্রগতি এবং উদ্ভাবনের জন্য একসঙ্গে কাজ করার গুরুত্বকে চিহ্নিত করে।”