‘থ্রেট কালচার’ চালানোর অভিযোগে ১২ জনকে জিজ্ঞাসাবাদ

সন্দীপ ঘোষের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ১২ জন জুনিয়র চিকিৎসককে বুধবার জিজ্ঞাসাবাদ করল আরজি কর হাসপাতালের বিশেষ তদন্ত কমিটি। হাসপাতালের প্ল্যাটিনাম জুবিলি বিল্ডিংয়ে তাঁদের ডাকা হয়েছিল। তাঁদের বিরুদ্ধে উঠেছে ‘থ্রেট কালচার’ চালানোর অভিযোগ। এই অভিযোগের প্রেক্ষিতেই এই জিজ্ঞাসাবাদ বলে জানা গিয়েছে। জিজ্ঞাসাবাদ চলাকালীন সেই ঘরের বাইরে থ্রেট কালচারের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায় আন্দোলনকারী চিকিৎসক–পড়ুয়াদের। এর জেরে হাসপাতাল চত্বরে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, ৯ আগস্ট আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার রুম থেকে এক তরুণী চিকিৎসকের দেহ উদ্ধার করা হয়েছিল। এই ঘটনার আবহেই রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালে থ্রেট কালচার চালানোর অভিযোগ উঠেছে মুষ্টিমেয় কয়েকজনের বিরুদ্ধে। বেশিরভাগ সময়ই অভিযোগের তির থেকেছে ‘উত্তরবঙ্গ লবি’র ঘনিষ্ঠদের বিরুদ্ধে। বাদ নেই আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালও। অভিযোগ প্রকাশ্যে আসতেই হাসপাতাল কর্তৃপক্ষ একটি বিশেষ তদন্ত কমিটি গঠন করে এসব অভিযোগের তদন্ত শুরু করেছে। বুধবার সৌরভ পাল, সফিকুল হোসেন, আশিস পাণ্ডে সহ মোট ১২ জনকে জিজ্ঞাসাবাদ করেছে হাসপাতালের বিশেষ তদন্ত কমিটি।

জানা গিয়েছে, আরজি কর মেডিক্যালে থ্রেট কালচারের অভিযোগ সামনে আসতেই চিকিৎসক এবং পড়ুয়াদের কাছ থেকে অনেকগুলি নাম পেয়েছে তদন্ত কমিটির সদস্যরা। এই তালিকায় রয়েছে ৫৯ জনের নাম। গত শুক্রবার থেকে ধাপে ধাপে অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এপ্রসঙ্গে হাসপাতালের সুপার সপ্তর্ষি চট্টোপাধ্যায় অভিযুক্তদের হুঁশিযারি দেন। তাঁর কথায়, হাসপাতালে এই ধরনের কার্যকলাপ বরদাস্ত করা হবে না। সপ্তর্ষি বলেন, ‘প্রতিটি অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দোষ প্রমাণিত হলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’