• facebook
  • twitter
Friday, 18 October, 2024

ভারত ছাড়ো আন্দোলনের দিনই ‘হর ঘর তিরঙ্গার’ ডাক মোদির 

প্রধানমন্ত্রীর এক্স ছবি পাল্টাতেই বিজেপি নেতাদের হুড়োহুড়ি     নিজের মাইক্রোব্লগিং সাইট এক্সের ডিসপ্লে ছবি বদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান দিলেন, প্রদীপ জ্বালানো, থালা বাজানোর মোট ফের নতুন কিছু প্রচারের প্রস্তুতি নিচ্ছেন তিনি। ইংরেজ ভারত ছাড়ো আন্দোলনের বর্ষপূর্তির দিনই এক্সের ডিপি বদল করে মোদি দেশের মানুষের কাছে হর ঘর তেরঙ্গা নিয়ে গণআন্দোলন গড়ে তোলার ডাক দিয়েছেন। 

প্রধানমন্ত্রীর এক্স ছবি পাল্টাতেই বিজেপি নেতাদের হুড়োহুড়ি  

 

নিজের মাইক্রোব্লগিং সাইট এক্সের ডিসপ্লে ছবি বদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান দিলেন, প্রদীপ জ্বালানো, থালা বাজানোর মোট ফের নতুন কিছু প্রচারের প্রস্তুতি নিচ্ছেন তিনি। ইংরেজ ভারত ছাড়ো আন্দোলনের বর্ষপূর্তির দিনই এক্সের ডিপি বদল করে মোদি দেশের মানুষের কাছে হর ঘর তেরঙ্গা নিয়ে গণআন্দোলন গড়ে তোলার ডাক দিয়েছেন।  মোদির আর্জি, ‘এবারের এই হর ঘর তেরঙ্গা কর্মসূচিকে গণ আন্দোলনে পরিণত করুন। আমি নিজের ডিপি বদলাচ্ছি, আপনারাও বদলান।’ দেশবাসীর কাছে প্রধানমন্ত্রীর আরজি, আপনারাও সোশাল মিডিয়ায় নিজেদের প্রোফাইল পিকচার বদলান। সেলফি নিয়ে https://harghartiranga.com -এ আপলোড করারও আরজি জানান মোদি।

জানা গেল এবার বিজেপির ‘জাতীয়তাবাদী’ প্রচারের হাতিয়ার হচ্ছে হর ঘর তিরঙ্গা। শুক্রবার সকালে এই প্রচারের অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী তাঁর এক্সের ডিসপ্লে পাল্টান। ১৫ আগস্টের বাকি আর মাত্র সাতদিন তার আগে মোদির এই প্রচার যে দলের ঢক্কানিবাদ তাই বলছে বিরোধী শিবির। তবে মোদির এক্স চেঞ্জ হতেই বিজেপির অন্যান্য নেতাও এক্স এবং ফেসবুক ছবি পালটাতে শুরু করে দিয়েছেন।

এর আগেও অবশ্য কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার একাধিকবার ‘এই হর ঘর তেরঙ্গা’ কর্মসূচি করেছে। তাতে সমালোচনাও এসেছে। বিরোধীরা একাধিকবার দাবি করেছেন, এই হর ঘর তেরঙ্গাও বিজেপির ‘জাতীয়তাবাদী’ এজেন্ডার প্রচার। এমনকী বহু জায়গায় আম নাগরিকদের বাড়িতে বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনে বাধ্য করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

এদিনই আবার প্রধানমন্ত্রীকে বাপুর মাহাত্বের গুনকীর্তন করতে দেখা যায়।  ঐতিহাসিক ভারত ছাড়ো আন্দোলনের সেনানিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, এই আন্দোলন ভারতে স্বাধীনতা সংগ্রামের এক সন্ধিক্ষণ। মোদি বলেছেন, বাপুর (মহাত্মা গান্ধী) নেতৃত্বে ভারত ছাড়ো আন্দোলনে যাঁরা ঝাঁপিয়ে পড়েছিলেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই। এই আন্দোলন দেশের স্বাধীনতা সংগ্রামের এক যুগসন্ধিক্ষণ ছিল। ১৯৪২ সালের আজকের দিনে মহাত্মা গান্ধি দেশবাসীর প্রতি এই ডাক দিয়েছিলেন। এবং তাঁর ডাকে মরেঙ্গে ইয়া করেঙ্গের মন্ত্র নিয়ে লক্ষ লক্ষ মানুষ দেশমাতৃকার মুক্তির জন্য বুক চিতিয়ে ঝাঁপ পড়েছিলেন।

দেশে হার ঘর তিরঙ্গার সঙ্গেই আবার বিদেশেও সমান দৃষ্টি মোদির। গতকাল, বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশে শপথ নেওয়া অন্তর্বর্তী সরকারের প্রধান মুহম্মদ ইউনুসকে সেদেশে হিন্দুদের রক্ষা করার বার্তা দিয়েছেন মোদি। প্রথামাফিক ইউনুসকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, হিন্দুসহ সমস্ত সংখ্যালঘুদের জীবন ও সম্পত্তির সুনিশ্চিত নিরাপত্তা দিতে হবে।

অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামিকাল, ১০ আগস্ট কেরলের ওয়ানাড় জেলার ধস কবলিত এলাকা পরিদর্শনে যাবেন। রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন একথা জানিয়েছেন। তিনি কেন্দ্রের কাছে ওয়ানাড়ের প্রাকৃতিক বিপর্যয়কে জাতীয় বিপর্যয় বলে ঘোষণার দাবি জানিয়েছেন। সম্ভবত শনিবার ওয়ানাড় গিয়ে সেখান থেকে মোদি তা ঘোষণাও করতে পারেন।