• facebook
  • twitter
Monday, 16 September, 2024

প্রশ্ন ফাঁসের অভিযুক্তদের যাবজ্জীবন কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানা হুঁশিয়ারি যোগী আদিত্যনাথের 

ফের হুঁশিয়ারি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সরকারি চাকরির পরীক্ষায় কোনওভাবে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটলে , অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আদিত্যনাথের স্পষ্ট বক্তব্য,  প্রশ্ন ফাঁসের দুঃসাহস দেখালে ,যাবজ্জীবন কারদাণ্ড হবে। শুধু তাই নয়, এক কোটি টাকা জরিমানাও হবে অভিযুক্তের। রাজ্যে যখন পুলিশের চাকরির পরীক্ষা চলছে, সেই সময় এই হুঁশিয়ারি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ।

ফের হুঁশিয়ারি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সরকারি চাকরির পরীক্ষায় কোনওভাবে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটলে , অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যোগী আদিত্যনাথের স্পষ্ট বক্তব্য,  প্রশ্ন ফাঁসের দুঃসাহস দেখালে , তিনি যেখানেই  থাকুন না কেন,  তাঁকে নিয়ে এসে যাবজ্জীবন কারদাণ্ডের ব্যবস্থা করা হবে। শুধু তাই নয়, এক কোটি টাকা জরিমানাও হবে অভিযুক্তের। রাজ্যে যখন পুলিশের চাকরির পরীক্ষা চলছে, সেই সময় এই হুঁশিয়ারি দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ।

 
উত্তপ্রদেশে এক লক্ষ পুলিশের শূন্যপদের মধ্যে ৬০ হাজার ২৪৪ পদে কনস্টেবল নিয়োগের পরীক্ষা চলছে। ২৩ আগস্ট পরীক্ষা শুরু হয়েছে। ৩১ আগস্ট শেষ হবে। ৬৭টি জেলায় ১১৭৬টি কেন্দ্রে পরীক্ষা চলছে। সেই সময় এই হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।  গত তিন দিনে ২৯টি এফআইআর দায়ের হয়েছে। তিন পুলিশকর্মী-সহ ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

 
উত্তরপ্রদেশে পুলিশের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায়  সেই পরীক্ষা বাতিল করা হয়। সেই সময় রাজ্য জুড়ে বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা। তাই আরও কঠোর পদক্ষেপ যোগী সরকারের। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করাতে কড়া নিরাপত্তার নির্দেশ দেওয়া হয়েছে । পরীক্ষাকেন্দ্রগুলিতে আঁটোসাঁটো প্রহরা।  কিন্তু তার পরেও চাকরিপ্রার্থীদের আশংকা থেকেই যাচ্ছে।  চাকরিপ্রার্থীদের বক্তব্য , প্রশ্ন কঠিন হোক,  কিন্তু সারা বছর পরিশ্রম করার পর যদি প্রশ্ন ফাঁস হয়ে যায়, তার থেকে বড় হতাশা আর কিছু হতে পারে না।
 
প্রসঙ্গত, নিট প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তোলপাড় হয় গোটা দেশ। প্রশ্নফাঁসের ঘটনার তদন্ত করতে গিয়ে বিভিন্ন রাজ্য থেকে কয়েক জন গ্রেপ্তার করা হয়। তার মধ্যে উত্তরপ্রদেশেও ওই প্রশ্ন ফাঁসের যোগ পাওয়া যায় । প্রশ্ন ফাঁসের অন্যতম অভিযুক্ত রবি অত্রিকে উত্তরপ্রদেশ থেকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনার তদন্ত চলাকালীনই  উত্তরপ্রদেশে কনস্টেবল পদের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। বাতিল করা হয় সেই পরীক্ষা।
 
এই আবহে পরীক্ষা কেন্দ্রে কড়া নিরাপত্তা ব্যবস্থার যেমন নির্দেশ দিয়েছে সরকার, পাশাপাশি কঠোর করা হয়েছে অভিযুক্তের শাস্তি।