• facebook
  • twitter
Friday, 4 October, 2024

পুরীর রথে কি এবার হাতির টান?

পুরীতে এবার রথযাত্রা কিভাবে হবে? যন্ত্রে, হাতির দ্বারা, না হলে অন্য কোনও বিকল্প পথে রথ টানার ব্যবস্থা করতে বলল ওড়িশা হাইকোর্ট।

রথযাত্রা (Photo: Statesman News Service)

পুরীতে এবার রথযাত্রা কিভাবে হবে? যন্ত্রে, হাতির দ্বারা, না হলে অন্য কোনও বিকল্প পথে রথ টানার ব্যবস্থা করতে বলল ওড়িশা হাইকোর্ট। শনিবার দুটি জনস্বার্থ মামলার আবেদনের ভিত্তিতে এই পর্যবেক্ষণের কথা জানিয়েছেন প্রধান বিচারপতি মহম্মদ রফিক ও বিচারপতি বিশ্বজিৎ মোহান্তিকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ। রথ ২৩ জুন, ১ জুলাই উল্টোরথ।

সম্প্রতি স্নানযাত্রার সময় কার্ফু জারি করেও ভিড় এড়ানো যায়নি। এবার আবেদনকারীর পক্ষে বলা হয়েছিল, করোনা সংক্রমণ রোখার জন্য কেন্দ্রীয় বিধি মানতে রাজ্যকে নির্দেশ দিক আদালত। কিন্তু আদালত সেপথে না গিয়ে পর্যবেক্ষণ বা পরামর্শ জানিয়েছেন।

তাহলে এবার কিভাবে হবে পুরীর রথযাত্রা? রথের রশি কি অতি টানবে, নাকি যন্ত্রযানের দ্বারা জগন্নাথ-বলরাম-সুভদ্রার ভারি তিনটি কাঠের রথ টানা হবে। ওড়িশার অ্যাডভোকেট জেনারেল আদালতকে এদিন জানিয়েছেন, করোনার কারণে দূরত্ববিধি মেনে চলুক সবাই এটাই চায় রাজ্য। তবে, এমন আবহে রথযাত্রা কিভাবে করা সম্ভব তা নিয়ে আগামী সপ্তাহে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে।