• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

ভারতীয় সেনাদের কি অস্ত্র ছাড়াই শহিদ হতে পাঠানো হয়েছিল?

সম্প্রতি লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনার আক্রমণে কুড়ি জন ভারতীয় সেনার মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

রাহুল গান্ধি (File Photo: IANS)

সম্প্রতি লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনার আক্রমণে কুড়ি জন ভারতীয় সেনার মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। টুইটে মন্তব্য করেন, ভারতীয় সেনাদের কি নিরস্ত্র অবস্থায় সীমান্তে পাঠানো হয়েছিল শহিদ হওয়ার জন্য? এর উত্তরে বিদেশমন্ত্রী জয়শঙ্কর জানিয়েছেন, প্রকৃত তথ্য জানা উচিত। সীমান্তে সকল সেনার কাছেই অস্ত্র থাকে, কিন্তু মুখোমুখি বাদানুবাদের সময়ে অস্ত্র না ব্যবহার করারই রীতি বলে জানান টুইটে।

গালওয়ান সংঘর্ষে এক কর্নেল সহ কুড়ি ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছে। চিনের পক্ষে তাদের সেনাদের হতাহতের কোনও খবর প্রকাশ করা না হলেও সেনা সূত্রে জানা গিয়েছে অন্তত পঁয়তাল্লিশ জন চিনা সৈন্য হতাহত হয়েছে ওই দিনের সংঘর্ষে।

এমন মুখোমুখি সংঘর্ষের পর চিনের সঙ্গে কয়েক দশক আগে স্বাক্ষরিত সমঝোতা চুক্তির পর্যালোচনা করতে চায় ভারত। এপর্যন্ত চিনা সেনার সঙ্গে মুখোমুখি সংঘর্ষের সময়ে আগ্নেয়াস্ত্র না ব্যবহার করারই নির্দেশ বহাল রয়েছে। কিন্তু পরবর্তী পরিস্থিতিতে সোমবার রাতে গালওয়ান নদীর তীরে চিনা সেনার সঙ্গে সংঘর্ষ মারাত্মক আকার নেয়।

ভারতীয় ভূখন্ড থেকে চিনা সেনার তাবু সরাতে গিয়েই এই সংঘর্ষের মুখোমুখি হয় ভারতীয় সেনা জওয়ানরা। চিনের সেনা জওয়ানরা ভারতীয় সেনাদের লোহার রড, কাটাতারে জড়ানো পাথর ও পেরেক বসানো লাঠি দিয়ে আক্রমণ করে। সমতল থেকে পনেরো হাজার ফুট উচ্চতায় বরফ জমানো ঠান্ডায় ভারতীয় জওয়ানদের গালওয়ান নদীতে ফেলে দেওয়া হয়।

চিন পরিকল্পিতভাবেই সীমান্তের অন্তত চারটি গুরুত্বপূর্ণ স্থানে তাদের সেনা সমাবেশ করে সংঘর্ষে লিপ্ত হয়। সোমবারের ঘটনার পর গালওয়ান উপত্যকায় মেজর জেনারেল পর্যায়ের বৈঠক শুরু হয়েছে।