• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

সিদ্ধিবিনায়ক মন্দিরের প্রসাদে ইঁদুর! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় মহারাষ্ট্র

তিরুপতি মন্দিরের লাড্ডুতে পশুর চর্বি ব্যবহারের অভিযোগ উঠেছে। এর মধ্যে মুম্বইতের সিদ্দিবিনায়ক মন্দিরের প্রসাদের প্যাকেটে ওপর মিলল ইঁদুর।

তিরুপতি মন্দিরের লাড্ডুতে পশুর চর্বি ব্যবহারের অভিযোগ উঠেছে। তা নিয়ে আপাতত উত্তাল গোটা দেশ। সাধারণ মানুষ থেকে শুরু করে আরও অনেকে এর বিরুদ্ধে পথে নামছেন। এরই মধ্যে মুম্বইয়ের বিখ্যাত সিদ্ধিবিনায়ক মন্দিরের প্রসাদের প্যাকেটে ওপর মিলল ইঁদুর।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গিয়েছে, একটি জায়গায় বেশ কিছু প্যাকেট রাখা রয়েছে, যার ওপর লেখা মহাপ্রসাদ। ওই প্যাকেটের ওপর ১০-১৫টি ইঁদুর ছানাকে দেখা গিয়েছে। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি দৈনিক স্টেটসম্যান।

মন্দির কর্তৃপক্ষের বক্তব্য, তারা গোটা বিষয়টি খতিয়ে দেখছেন। শীঘ্রই তদন্ত শুরু হবে। একই সঙ্গে মন্দির কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়েছে, ওই ভিডিওটি মন্দির চত্বরে তোলা নয়। সিদ্দিবিনায়ক মন্দিরে সুনাম নষ্ট করার জন্য কেউ বা কারা পরিকল্পনা করে এই সব করছে।

সিদ্ধিবিনায়ক গণপতি টেম্পল ট্রাস্টের চেয়ারপার্সন তথা শিবসেনা নেতা সদা সর্বঙ্কর বলেছেন, মন্দিরের জন্য একটি পরিষ্কার এবং স্বাস্থ্যকর জায়গায় প্রসাদ প্রস্তুত করা ধহয়। সোশাল মিডিয়ায় যে ভিডিওটি ঘুরে বেড়াচ্ছে তা সিদ্ধিবিনায়ক মন্দিরের নয়।

সর্বঙ্কর সংবাদ মাধ্যমকে বলেন, প্রসাদ প্রস্তুত করতে ঘি, কাজু এবং আরও যা কিছু ব্যবহার করা হয়, সেগুলি সবই বিএমসি-র ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখান থেকে অনুমোদন পেলেই জিনিস ব্যবহার করা হয়। এমনকি ল্যাবে জলও পরীক্ষা করা হয়।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই তিরুপতি মন্দিরের প্রসাদ নিয়ে বিতর্ক চলছে। অভিযোগ, মন্দিরের প্রসাদ লাড্ডুতে যে ঘি ব্যবহার করা হয়েছে, তাতে পশুর চর্বি রয়েছে। গুজরাতের একটি ল্যাবের রিপোর্ট থেকে জানা গিয়েছে, তিরুপতির বিখ্যাত শ্রী ভেঙ্কটেশ্বর স্বামী মন্দিরের প্রসাদে গরুর মাংস, মাছের তেল এবং শূকরের চর্বির চিহ্ন মিলেছে।

গোটা বিষয়টি নিয়ে অন্ধ্র প্রদেশে শোরগোল পড়ে যায়। অন্ধ্র প্রদেশ সরকার এবং বিরোধী ওয়াইএসআর কংগ্রেস পার্টির মধ্যে এই ইস্যুতে চাপানউতোর শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু পূর্বতন ওয়াইএস জগন মোহন রেড্ডি সরকারের বিরুদ্ধে লাড্ডু তৈরির জন্য নিম্নমানের উপাদান এবং পশুর চর্বি ব্যবহার করার অভিযোগ করেন। অবশ্য রেড্ডি এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি আবার নাইডুর বিরুদ্ধে ‘নজর ঘোরানোর চেষ্টা’র পাশাপাশি ‘ঈশ্বরের নামে রাজনীতি’ করার অভিযোগ করেছেন।