• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বড় ঘোষণা উত্তরাখণ্ড সরকারের, আরএসএস-এর কর্মসূচিতে যোগদান করতে পারবেন সরকারি কর্মচারীরাও

তবে, তা সরকারি কাজের নির্ধারিত সময়ের বাইরে হতে হবে।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর কর্মসূচিতে সরকারি কর্মচারীদের অংশগ্রহণ করা আর নিয়মবিরুদ্ধ নয়! সম্প্রতি এমনটাই জানিয়েছে উত্তরাখণ্ড সরকার।

বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর উত্তরাখণ্ডের অতিরিক্ত মুখ্যসচিব আনন্দ বর্ধন পত্র মারফৎ জানান, সরকারি সিদ্ধান্তে স্থির করা হয়েছে, উত্তরাখণ্ড রাজ্য সরকারের অধীনস্থ কোনো কর্মচারী যদি আরএসএস-এর সকাল বা সন্ধ্যের কর্মসূচি অথবা কোনও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করেন, তা কোনোভাবে উত্তরাখণ্ড রাজ্য সরকারি কর্মচারী পরিচালনা নিয়মাবলীর বিরুদ্ধাচরণ হিসেবে গণ্য করা হবে না। তবে, তা সরকারি কাজের নির্ধারিত সময়ের বাইরে হতে হবে।

তিনি আরও জানান, এই ব্যাপারে সরকারের আগের সমস্ত নির্দেশ বাতিল করা হল।

এর আগে আরএসএসের কর্মসূচিতে সরকারি কর্মচারীদের অংশগ্রহণ সংক্রান্ত কেন্দ্রীয় কর্মীমন্ত্রকের একটা নির্দেশনামা নিয়ে বিজেপির সঙ্গে বিরোধীপক্ষের বাকবিতণ্ডা হয়। বিজেপি নেতা অমিত মালব্য জানান, ৫৮ বছর আগের এক ‘অসাংবিধানিক নির্দেশনামা’ আরএসএসের কর্মসূচিতে সরকারি কর্মচারীদের যোগদান নিষিদ্ধ ঘোষণা করেছিল। মোদী সরকারের আমলে সেই নির্দেশনামা বাতিল করা হয়।

নিজের এক্স প্রোফাইলে তিনি লেখেন, ‘এই নিষেধাজ্ঞার কারণ হলো সংসদে ৭ নভেম্বর, ১৯৬৬ সালের এক মারাত্মক গোহত্যাবিরোধী আন্দোলন। আরএসএস-জনসঙ্ঘ এই আন্দোলনের জন্য লক্ষ লক্ষ জনতার সমর্থন আদায় করে। বহু মানুষ পুলিশের গুলিতে প্রাণ হারান। আরএসএস-জনসঙ্ঘের এই বিক্ষোভে বিচলিত হয়ে ৩০ নভেম্বর, ১৯৬৬-তে ইন্দিরা গান্ধী সরকারি কর্মচারীদের আরএসএস-এ যোগদান করার ওপর নিষেধাজ্ঞা জারি করেন।’