• facebook
  • twitter
Monday, 16 September, 2024

স্কুলছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেবে ত্রিপুরা সরকার

প্রায় নজিরবিহীন সিদ্ধান্ত নিলাে ত্রিপুরা সরকার। এবার থেকে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে রাজ্য সরকারের তরফে।

প্রতিকি ছবি (Photo: Getty Image)

প্রায় নজিরবিহীন সিদ্ধান্ত নিলাে ত্রিপুরার বিপ্লব কুমার দেবের সরকার। এবার থেকে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে রাজ্য সরকারের তরফে। রাজ্যের মন্ত্রিসভা এই প্রস্তাবে সিলমােহর দিয়েছে বলে জানিয়েছেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ।

রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে পড়ুয়ারাও। গত বাজেট অধিবেশনেই এই বিল এনেছিল ত্রিপুরার বিজেপি সরকার। সেখানে বলা হয়েছিল ত্রিপুরায় ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে দেড় লক্ষ ছাত্রী আছে। তাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। এর জন্য চার কোটি টাকা বাজেটে বরাদ্দ হয়। 

বিধানসভায় বিল পাশ হলেও মন্ত্রিসভায় ছাড়পত্র পাওয়া বাকি ছিল। বুধবারই মন্ত্রিসভা এই প্রস্তাবে সিলমােহর দেয়। ফলে কয়েক মাসের মধ্যে এই কাজ শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। 

এ প্রসঙ্গে ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ জানান, ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই কিশােরী শুচিতা অভিযান প্রকল্প শুরু হচ্ছে। এই প্রকল্পে সুবিধা পাবে ১ লক্ষ ৬৮ হাজার ২৫২ জন পড়ুয়া।