• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অটলবিহারী বাজপেয়ীর জন্মজয়ন্তীতে শ্রদ্ধা মোদির

২০১৫ সালে ভারতরত্ন পেয়েছিলেন বাজপেয়ী। এর আগে ১৯৯৪ সালে তিনি শ্রেষ্ঠ সাংসদ হিসেবে পণ্ডিত গোবিন্দ বল্লভ পন্থ পুরস্কার দেওয়া হয়েছিল তাঁকে।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর ৯৬ তম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সকালে টুইট করে তাঁকে শুভেচ্ছা জানান মোদি।

প্রধানমন্ত্রী লেখেন, শ্রদ্ধেয় অটলজিকে তাঁর জন্মজয়ন্তীতে কোটি কোটি প্রণাম। দেশের প্রতি ওঁর মহ অনুপ্রাণিত। দেশকে শক্তিশালী ও উন্নত করে তুলতে উনি নিজের জীবন উৎসর্গ করেছিলেন।

এঁর উন্নয়নমূলক কর্মকাণ্ড কোটি কোটি মানুষকে প্রভাবিত করেছে। অবদানে আমরা দেশের প্রয়াত বাজপেয়ীকে শ্রদ্ধা জানিয়েছেন লোকসভার ওম বিড়লাও।

তিনি তাঁর টুইটে লেখেন, ভারতরত্ন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীকে জন্মজয়ন্তীতে কোটি কোটি প্রণাম। দেশের মহান সস্তান অটলজি সুশাসনকে অগ্রাধিকার তাঁর সমগ্র জীবন দেশবাসীর কল্যাণে উৎসর্গ করেছিলেন। ওঁর কীর্তি চিরকাল অটল থেকে আমাদের পথ দেখাবে।

এদিন সকালে দিল্লিতে বাজপেয়ীর সমাধিক্ষেত্র ‘সদৈব অটলে’ গিয়ে তাঁকে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধার্ঘ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, ওম দেশের বিড়লা সহ অনেকেই।

উল্লেখ্য, ১৯২৪ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন অটলবিহারী বাজপেয়ী। ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

তাঁর শাসনকালের অন্যতম উজ্জ্বল অধ্যায় কার্গিলে পাক সেনাবাহিনীর ভারতীয় সেনার হাতে পর্যদুস্ত হওয়া। এছাড়া তাঁর আমলেই ১৯৯৮ সালে পোখরানে পারমাণবিক পরীক্ষা হয়েছিল।

ওই বছরের ১১ মে তিনটি ও ১৩ মে দুইটি-সহ মোট পাঁচটি পারমাণবিক বিস্ফোরণ ঘটানো হয়েছিল পরীক্ষামূলকভাবে, যা নিয়ে সেই সময় বিতর্ক দানা বেঁধেছিল।

সংসদে এই বিতর্কের জবাব দিতে গিয়ে বাজপেয়ী বলেন, মানুষ পারমাণবিক পরীক্ষা নিয়ে বিতর্ক করছেন দেখে অবাক ১৯৭৪ সালে ইন্দিরা গান্ধী যখন পারমাণবিক পরীক্ষা করেছিলেন আমরা বিরোধীপক্ষ হিসেবে কিন্তু সেই পদক্ষেপকে স্বাগত জানিয়েছিলাম।

২০১৫ সালে ভারতরত্ন পেয়েছিলেন বাজপেয়ী। এর আগে ১৯৯৪ সালে তিনি শ্রেষ্ঠ সাংসদ হিসেবে পণ্ডিত গোবিন্দ বল্লভ পন্থ পুরস্কার দেওয়া হয়েছিল তাঁকে।