কালিন্দী এক্সপ্রেসের ধাঁচে নাশকতার ছক! রেললাইনে মিলল কংক্রিটের চাঁই

গত রবিবার সকালে রেললাইনের উপর সিলিন্ডার রেখে কালিন্দী এক্সপ্রেসকে লাইনচ্যুত করবার চেষ্টা হয়েছিল। একই ধাঁচে সেইদিন রাতেই লাইনচ্যুত করার চেষ্টা করা হল আরেকটি ট্রেনকে। ঘটনাটি ঘটেছে রাজস্থানে, আজমীরের কাছে। 

সারাধনা স্টেশনের কাছে ফুলেরা থেকে আসা আহমেদাবাদগামী ওই ট্রেনটির ইঞ্জিনের সঙ্গে কিছু একটার ধাক্কা লাগে। সঙ্গে সঙ্গেই চালক সজোরে ব্রেক কষেন। নিচে নেমে দেখা যায়, লাইনের উপর বড় বড় কংক্রিটের চাঁই রাখা। দুটো আলাদা জায়গায় কংক্রিটের চাঁই পাওয়া যায়। খবর পাওয়া মাত্র ডেডিকেটেড ফ্রাইট করিডর অফ ইন্ডিয়া লিমিটেড (ডিএফসিআইএল) এবং রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ)-এর আধিকারিকরা সারাধনা থেকে বাঙরগ্রাম স্টেশন অবধি টহলদারি চালান, তবে আর নতুন কিছু দেখতে পাননি। 

সোমবার রেলের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার রবি প্রকাশ বুন্দেলা রিপোর্ট করেন। পুলিশ জানিয়েছে, রেলওয়ে আইনের ধারা ১৫০ এবং ১৫২ অনুযায়ী সরকারি সম্পত্তি ধ্বংসের অভিযোগ দায়ের করা হয়েছে। 


গত রবিবার সকালেই একই রকম ঘটনা ঘটে প্রয়াগরাজগামী কালিন্দী এক্সপ্রেসের সঙ্গেও। রেললাইনের উপর এলপিজি সিলিন্ডার রেখে লাইনচ্যুত করার চেষ্টা করা হয়। চালকের তৎপরতায় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়। তদন্ত চালিয়ে রেললাইনের ধারে দেশলাই বাক্স, পেট্রলভর্তি বোতল এবং এক ব্যাগ বারুদ পাওয়া যায়।

কানপুর পুলিশ কালিন্দী এক্সপ্রেসে দুর্ঘটনা ঘটানোর চক্রান্তে ৬ জনকে গ্রেপ্তার করেছে, যার মধ্যে ২ জন দাগী আসামি। সম্প্রতি ঘটা সবরমতি এক্সপ্রেসের লাইনচ্যুতির সঙ্গে এই ঘটনার কোনো সংযোগ আছে কিনা, তাও খতিয়ে দেখবে বলে জানিয়েছে পুলিশ।