• facebook
  • twitter
Saturday, 19 October, 2024

গুজরাতে কারখানার দেওয়াল ধসে ৭ জনের মৃত্যু, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

দশেরার দিন মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গুজরাতে। শনিবার মেহসানা জেলায় একটি বেসরকারি কারখানার দেয়াল ধসে কমপক্ষে ৭ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। জেলা সদর থেকে প্রায় ৩৭ কিলোমিটার দূরে কাদি শহরের কাছে ঘটনাটি ঘটেছে। উদ্ধারকাজ এখনও চলছে। বর্তমানে জেসিবির সাহায্যে মাটি অপসারণের কাজ চলছে বলে খবর। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেহসানার

দশেরার দিন মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গুজরাতে। শনিবার মেহসানা জেলায় একটি বেসরকারি কারখানার দেয়াল ধসে কমপক্ষে ৭ জন শ্রমিক প্রাণ হারিয়েছেন এবং বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছেন। জেলা সদর থেকে প্রায় ৩৭ কিলোমিটার দূরে কাদি শহরের কাছে ঘটনাটি ঘটেছে। উদ্ধারকাজ এখনও চলছে। বর্তমানে জেসিবির সাহায্যে মাটি অপসারণের কাজ চলছে বলে খবর।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মেহসানার জাসালপুরের কাছে একটি গ্রামে শ্রমিকেরা একটি কোম্পানির জন্য ভূগর্ভস্থ ট্যাঙ্ক খননের কাজ করছিলেন। কাজ প্রায় শেষের দিকে। শনিবার খনন কাজ চলার সময় হঠাৎ উপরের মাটি ধসে পড়ে ভিতরের দিকে। এর ফলে ভেতরে কর্মরত শ্রমিকরা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েন।

স্থানীয় প্রশাসনকে ঘটনাটি জানানো হয়। এরপর স্থানীয় প্রশাসনের আধিকারিকরা ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করেন। কিন্তু শ্রমিকদের বাঁচানো যায়নি। এই ঘটনার জেরে মেহসানা জেলায় শোকের ছায়া নেমে এসেছে। আহতদের ৫০ হাজার টাকা এবং মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা সাহায্যের ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর অফিস। 

পুলিশ সুপার মেহসানা তরুণ দুগ্গল বলেন, মেহসানা জেলার কাদি তালুকের জাসালপুর গ্রামের কাছে একটি বেসরকারি সংস্থার দেওয়াল ভেঙে ৭ জনের মৃত্যু হয়েছে। কাদি থানার ইন্সপেক্টর প্রহ্লাদসিং বাঘেলা জানিয়েছেন, জাসালপুর গ্রামে স্টিল আইনক্স স্টেইনলেস প্রাইভেট লিমিটেডের কারখানার জন্য গর্ত খোঁড়ার সময় এই ঘটনা ঘটে।

জেলা উন্নয়ন কর্মকর্তা ডা. হাসরাত জেসমিন জানান, দুপুর ১টা ৪৫ মিনিট নাগাদ এই ঘটনা ঘটে। ভেতরে আরও কয়েকজন শ্রমিক আটকে থাকারও আশঙ্কা রয়েছে। এ পর্যন্ত ৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। মোট ৮ থেকে ৯ জন খনন কাজ করছিলেন। তাই এতে আরও শ্রমিক আটকা পড়ার আশঙ্কা রয়েছে। খোঁড়াখুঁড়ি চলাকালে হঠাৎ মাটি ধসে পড়ায় মাটির স্তূপের নিচে চাপা পড়েন শ্রমিকরা। 

মর্মান্তিক এই দুর্ঘটনার পর এক্স হ্যান্ডেলে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স হ্যান্ডেলে পিএমও ইন্ডিয়া লিখেছে, গুজরাতের মেহসানায় দেয়াল ধসে দুর্ঘটনা খুবই দুঃখজনক। যাঁরা প্রিয়জনকে হারিয়েছেন, তাঁদের প্রতি আমার গভীর সমবেদনা। ভগবান তাঁদের এই কষ্ট সহ্য করার শক্তি দিন। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। রাজ্য সরকারের তত্ত্বাবধানে স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সাহায্য করছে।