• facebook
  • twitter
Friday, 20 September, 2024

আজ সবার নজর গণনার দিকে

মহারণের শেষ লগ্নে দেশ। রাতপােহালেই জনাদেশের মাধ্যমে আগামী ৫ বছরের জন্য দেশ পরিচালনার ভার কার হাতে থাকবে তা নির্ধারিত হবে।

ভোটগণনা কেন্দ্রের বাইরে কড়া নিরাপত্তা (Photo: IANS)

মহারণের শেষ লগ্নে দেশ। রাতপােহালেই জনাদেশের মাধ্যমে আগামী ৫ বছরের জন্য দেশ পরিচালনার ভার কার হাতে থাকবে তা নির্ধারিত হবে। ৫৪২ আসনের লােকসভা নির্বাচনের ফল ঘােষণার ওপর নির্ভর করছে ৮ হাজার প্রার্থীর ভাগ্য। কারা নিজ নিজ সংসদীয় কেন্দ্র থেকে মানুষের হয়ে প্রতিনিধিত্ব করবেন তাই ঠিক হবে বৃহস্পতিবার। এবারেই প্রথম লােকসভা নির্বাচনে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট গণনা করা হবে। গণনা শুরু হবে সকাল ৮টা থেকে। প্রায় ১৩০ কোটি ভারতবাসীর ৬৭.১১ শতাংশ নিজেদের ভােটাধিকার প্রয়ােগ করেছে। সংসদীয় নির্বাচনে এই প্রথম ভােটের হার সর্বোচ্চ সংখ্যায় পৌছল।

এই প্রথম ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট গণনা হচ্ছে। ২০,৬০০টি কেন্দ্রে ইভিএম-ভিভিপ্যাট জোটের গণনা হবে। বিরােধীদের দাবি নাকচ করে ইভিএমেই গণনার কথা জানাল নির্বাচন কমিশন। বিরােধীরা প্রথমে ভিভিপ্যাটে গণনার কথা জানিয়েছিল কিন্তু এই পদ্ধতিটি সময় সাপেক্ষ হওয়ায় নির্বাচন কমিশন তা বাতিল করে দেয়। পুরনাে নিয়মেই ভােট গণনা হবে বলে জানিয়ে দিল কমিশন। প্রথমে ভােট গণনা হবে ব্যালটে, তারপর ইভিএমে। শেষে হবে ভিভিপ্যাটে। বিধানসভা কেন্দ্র পিছু ৫টি ভিভিপ্যাট গণনা করতে সময় লাগবে দু’ঘন্টার বেশি। নির্বাচন কমিশনের বক্তব্য, বিরােধীদের দাবি অনুযায়ী শুরুতেই ভিভিপ্যাট গণনা শুরু হলে দুপুর হয়ে যেতে পারে। তাছাড়া একটি বিধানসভার সবকটি ভিভিপ্যাট খতিয়ে দেখা হলে দুই থেকে তিনদিন সময় লেগে যাবে।

বুধবার দলের কর্মীদের বুথ ফেরত সমীক্ষাকে উপেক্ষা করার বার্তা দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। গণনা শুরু হতে মাঝে কয়েক ঘন্টার অপেক্ষা। এই সময়টাতে কোনও গুজবেই কান দিতে নিষেধ করলেন রাহুল গান্ধি। কংগ্রেস কর্মীদের উদ্দেশ্য করে তিনি জানিয়েছেন, ভুয়াে সমীক্ষা দেখে নিরাশ হবেন না। কংগ্রেসের ওপর ভরসা রাখুন। আপনাদের পরিশ্রম বৃথা যাবে না। আগামী ২৪ ঘন্টা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। সকলকে সতর্ক ও সজাগ থাকতে হবে। ভয় পাবেন না।

ভােট পরবর্তী সময় বুথ ফেরত সমীক্ষা নিয়ে হইচই পড়ে গিয়েছে। বেশিরভাগ সমীক্ষাতেই এগিয়ে রাখা হয়েছে বিজেপিকে। এতেই কর্মীদের মধ্যে উদ্বেগ বাড়বে বলেই মনে করছে বিরােধীদলগুলি। ভােট গণনার একদিন আগে যেমন কংগ্রেস কর্মীদের চাঙ্গা করার জন্য বার্তা দিয়েছেন রাহুল, ঠিক সেই রকম কথা শােনা গেছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখেও। তৃণমূল কর্মীদের বুথ ফেরত সমীক্ষায় কান না দিয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। ইভিএমের ওপর নজর রাখতে হবে, মাটি কামড়ে গণনা কেন্দ্রেই পড়ে থাকতে হবে নেত্রী জানিয়েছেন। মঙ্গলবার কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধিও দলীয় কর্মীদের সতর্ক করে ইভিএম কারচুপি রুখতে নির্দেশ দিয়েছেন।

ইভিএম নিয়ে বিরােধীদের কারচুপির অভিযােগের উত্তর দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। বিধানসভা পিছু ৫টির বেশি ভিভিপ্যাটে গণনায় সম্মতি দেয়নি সুপ্রিম কোর্ট। বিরােধীদের আর্জি ইভিএমের আগে ভিভিপ্যাট গণনা করতে হবে সেটাও উড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন। এবার বিরােধীদের ইভিএম কারচুপি প্রশ্নের উত্তর দিলেন বিজেপি সভাপতি। অমিত শাহ টুইটে জানিয়েছেন, যে সমস্ত বিরােধী দল রাজ্যে ক্ষমতায় রয়েছে তারাও ইভিএমে জিতেই এসেছে। ভােট গণনার দু’দিন আগে ২২টি বিরােধী দলের গণনা পদ্ধতিতে পরিবর্তন আনাকে অগণতান্ত্রিক বলে ব্যাখ্যা করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবারের লােকসভা ভোটকে বিরােধীদের সঙ্গে দেশের আমজনতার লড়াই বলে মন্তব্য করলেন। বিরােধীরা যা চাইছেন দেশের মানুষ তা চাইছেন না বলে মনে করেন স্মৃতি। অখণ্ড ভারত-এর ওপর আস্থা এবং দেশের ভবিষ্যৎ গড়তে বিজেপির ওপর ভরসা রাখার জন্য ফলাফলের আগের দিন ভােটারদের ধন্যবাদ জানালেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

ভােটের ফলাফল ঘােষণা চলাকালীন অশান্তি এড়াতে সমস্ত রাজ্যের মুখ্য পুলিশ আধিকারিক ও প্রধান সচিবদের সতর্ক করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। হিংসা ছড়ানাের আগেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সুরক্ষা ব্যবস্থা কঠোর করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থার খবর অনুযায়ী কোনও কোনও সংগঠন বা রাজনৈতিক ব্যক্তিরা বিশেষ করে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও ত্রিপুরা এমন কিছু বিতর্কিত মন্তব্য করেছেন যার জন্য ভােট গণনা ব্যাঘাত হতে পারে, সেই সঙ্গে ছড়াতে পারে হিংসাও। তাই পরিস্থিতি সামলাতে আগাম সতর্ক করে রাখল স্বরাষ্ট্রমন্ত্রক।