করোনা রুখতে ফ্যাভিপিরাভির উৎপাদনে ছাড়পত্র দিল কেন্দ্র

ফ্যাভিপিরাভির (Photo: iStock)

করোনা রোগীদের ওপর পরীক্ষামূলকভাবে ‘ফ্যাভিপিরাভির’ ওষুধের প্রয়োগ শুরু হয়েছিল আগেই। সেই পরীক্ষায় সাফল্য আসায় এবার এই ওষুধ উৎপাদনের জন্য মুম্বইয়ের গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস নামে এক সংস্থাকে এই ওষুধটি উৎপাদন এবং বাজারজাত করার জন্য ছাড়পত্র দেওয়া হল।

বাজারে ‘ফ্যাবি-ফ্লু’ নামে এই ওষুধটি আসতে চলেছে। যাদের হাল্কা ও মাঝারি মাত্রার উপসর্গ রয়েছে সেইসব রোগীদের ক্ষেত্রে ‘ফ্যাভিপিরাভির’ কার্যকর হবে বলে মনে করা হচ্ছে। এপ্রিলে এই ভাইরাস প্রতিরোধকারী ওষুধটি রোগীদের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু হয়। ফলও পাওয়া গিয়েছে। শুক্রবার এই ওষুধ উৎপাদনে সায় দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

এই প্রসঙ্গে সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর গ্লেন সালডানহা জানিয়েছেন, এই ছাড়পত্র যখন দেওয়া হল তখন ভারতে করোনা রোগীর চাপ বাড়ছে। এর ফলে আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ বাড়ছে। তবে এই ওষুধটি নিয়ে শুধু ভারতবর্ষই নয়, আশায় রয়েছে রাশিয়াও। গ্লেনমার্ক এই ওষুধটি তৈরি করতে সরকার ও স্বাস্থ্য সংস্থাগুলির সঙ্গে একজোট হয়ে কাজ করবে, যাতে করে দ্রুত ওষুধ পেতে পারে দেশের মানুষ।


জাপানের ফুজিফ্লিম হোল্ডিং কর্পোরেশনের সহায়ক সংস্থা ফুজিফ্লিম কেমিক্যাল কোম্পানি লিমিটেড এই ওষুধটিকে ‘অভিগান’ নামে তৈরি করে। ২০১৪ সালে এটিকে ফ্লু প্রতিরোধী ওষুধ হিসেবে ব্যবহারের অনুমতি দেওয়া হয় সে দেশে। রাশিয়াও ‘আভিফাভির’ নামে একই গোত্রের এরকম একটি ওষুধ ব্যবহার করছে।