• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

গোয়ার পঞ্চায়েত নির্বাচনে খাতা খুলল ঘাসফুল শিবির

পঞ্জি, ১৩ আগস্ট– সম্প্রতি গোয়া নিয়ে কম হট্টগোল নেই বাংলার তৃণমূল থেকে দিল্লির বিজেপি সরকারের। একদম হাট্টাহাট্টি লড়াই শুরু করেছে তৃণমূল-বিজেপি। সেই গোয়াতেই এবার পঞ্চায়েত নির্বাচনে বড়সড় সাফল্যের মুখ দেখল বিজেপির । রাজ্যের অধিকাংশ আসনে জয় পেল গেরুয়া শিবির। তবে হেরে যায়নি তৃণমূলও। পঞ্চায়েত নির্বাচনে শূন্য থেকে ঘুরে দাঁড়িয়ে খাতা খুলেছে ঘাসফুল শিবিরও। এবার গোয়াতেও

প্রতীকী ছবি (Photo: IANS)

পঞ্জি, ১৩ আগস্ট– সম্প্রতি গোয়া নিয়ে কম হট্টগোল নেই বাংলার তৃণমূল থেকে দিল্লির বিজেপি সরকারের। একদম হাট্টাহাট্টি লড়াই শুরু করেছে তৃণমূল-বিজেপি। সেই গোয়াতেই এবার পঞ্চায়েত নির্বাচনে বড়সড় সাফল্যের মুখ দেখল বিজেপির । রাজ্যের অধিকাংশ আসনে জয় পেল গেরুয়া শিবির। তবে হেরে যায়নি তৃণমূলও। পঞ্চায়েত নির্বাচনে শূন্য থেকে ঘুরে দাঁড়িয়ে খাতা খুলেছে ঘাসফুল শিবিরও। এবার গোয়াতেও তৃণমূলের জনপ্রিতিনিধির আসন পাকা হল ।

উল্লেখ্য মাস ক’য়েক আগেই গোয়ার বিধানসভা নির্বাচনে সেরাজ্যে খাতা খুলতে পারেনি তৃণমূল। ভোট জুটেছিল ৬ শতাংশ। সে তুলনায় বিজেপি সুযোগের সদ্ব্যবহার করেছে বলাই যায়। কারণ  ৪০ আসনের গোয়া বিধানসভায় বিজেপি কুড়িটি আসন পেয়ে ক্ষমতায় আসে। কিন্তু তারপর থেকেই সেরাজ্যে ছন্নছাড়া বিরোধী শিবির। আরও ভাল করতে বলতে গেলে গোয়ায় কংগ্রেসের অবস্থা সঙ্গীন। গোষ্ঠীদ্বন্দ্বে জর্জরিত। যার সুযোগ নিয়ে বিজেপি পঞ্চায়েত নির্বাচনে বড়সড় সাফল্য পেল। 

এমনিতে গোয়ার পঞ্চায়েত নির্বাচন কোনও দলের ব্যানারে হয় না। রাজনৈতিক দলগুলির বাছাই করা প্রার্থীরা প্রতীক ছাড়াই লড়েন। স্থানীয় তৃণমূল নেতাদের দাবি, দক্ষিণ গোয়া জেলার নেত্রাবলী থেকে জয়ী হওয়া রাখি নায়েক তৃণমূলের সদস্য। এটা গোয়া তৃণমূলের জন্য বড় সাফল্য। তৃণমূলের দাবি, ভোটে ব্যর্থ হওয়ার পরও যে তৃণমূল গোয়ার মানুষের জন্য কাজ করেছে রাখি নায়েকের জয়, তারই প্রমাণ।

সার্বিকভাবে গোয়ায় বিরাট সাফল্য পেয়েছে বিজেপি। মোট ১৮৬টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৪০টি গিয়েছে পদ্ম-শিবিরের দখলে। গত ১০ অগস্ট রাজ্যের উত্তর গোয়া জেলার ৯৭টি ও দক্ষিণ গোয়া জেলার ৮৯টি গ্রাম পঞ্চায়েতের মোট ১,৪৬৪টি আসনে ভোট হয়েছিল। এর অধিকাংশ আসনেই জিতেছে বিজেপি। চ্যালেঞ্জ জানানো তো দূরের কথা, বিজেপির ধারেকাছেও যেতে পারেনি কংগ্রেস । মাত্র কয়েকটি পঞ্চায়েত দখল করেছে কংগ্রেস।