• facebook
  • twitter
Tuesday, 24 September, 2024

এবার উদ্বোধনের আগেই বন্দে ভারতে হামলার ঘটনা ছত্তিশগড়ে

১৬ সেপ্টেম্বর ট্রেনটি উদ্বোধন করা হবে। তার আগে শুক্রবার পরীক্ষামূলকভাবে ট্রেনটি চালানো হয়। এদিন মহাসমুন্দ থেকে সকাল ৭টা নাগাদ রওনা হয়। কিন্তু সকাল ৯টা নাগাদ বাগবাহরা স্টেশনে পৌঁছতেই ট্রেনটিকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে ওই দুষ্কৃতীরা।

বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোঁড়ার ঘটনা যেন কিছুতেই থামছে না। ছোঁয়াচে রোগের মতো বেড়েই চলেছে। এর আগে কখনও গুজরাত, কখনও পশ্চিমবঙ্গ, কখনও কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুতে বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনা ঘটেছে। এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল ছত্তিশগড়ে। আগামী ১৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ট্রেনটি উদ্বোধন হওয়ার কথা। ছত্তীসগঢ়ের মহাসমুন্দ থেকে সেটি চালু হওয়ার কথা। তিন দিন আগে ঘটে গেল চরম অপ্রীতিকর ঘটনা। সেই ট্রেনে পাথর ছুঁড়ে একাধিক কোচ ক্ষতিগ্রস্ত করল বেশ কয়েকজন দুষ্কৃতী। ঘটনায় ইতিমধ্যে বেশ পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ধৃতদের নাম শিবকুমার বঘেল, দেবেন্দ্র কুমার, জীতু পাণ্ডে, সোনওয়ানি এবং অর্জুন যাদব। ধৃতরা সকলেই বাগবাহরা স্টেশনের সংলগ্ন এলাকার বাসিন্দা। তাদের বিরুদ্ধে রেলওয়ে অ্যাক্ট ১৯৮৯ অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

জানা গিয়েছে, শুক্রবার ট্রেনটিকে পরীক্ষামূলকভাবে চালানো হয়। সেই সময়ই ঘটে এই অপ্রীতিকর ঘটনা। বাগবাহরা স্টেশনের কাছে যেতেই ট্রেনটিতে পাথর ছোঁড়ে একদল দুষ্কৃতী। সেই পাথরের আঘাতে ট্রেনের সি ২-১০, সি ৪-১ এবং সি ৯-৭৮ কামরার কাঁচ ভেঙে গিয়েছে। ঘটনার পর আরপিএফ আধিকারিক পরভান সিং সংবাদমাধ্যমে জানান, আগামী ১৬ সেপ্টেম্বর ট্রেনটি উদ্বোধন করা হবে। তার আগে শুক্রবার পরীক্ষামূলকভাবে ট্রেনটি চালানো হয়। এদিন মহাসমুন্দ থেকে সকাল ৭টা নাগাদ রওনা হয়। কিন্তু সকাল ৯টা নাগাদ বাগবাহরা স্টেশনে পৌঁছতেই ট্রেনটিকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে ওই দুষ্কৃতীরা। ঘটনাটি নজরে আসার সঙ্গে সঙ্গে রেলকর্মীরা বিষয়টি আরপিএফ-কে জানায়। খবর পেয়ে আরপিএফ ঘটনাস্থলে ছুটে আসে এবং ওই পাঁচ অভিযুক্তকে গ্রেপ্তার করে।