• facebook
  • twitter
Monday, 16 September, 2024

পশ্চিম‍বঙ্গ–সহ ১৮ রাজ্যের মুখ্য সচি‍বকে তল‍ব করল সুপ্রিম কোর্ট, হাজিরা না দিলে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা

পশ্চিম‍বঙ্গ–সহ মোট ১৮টি রাজ্যের মুখ্য সচি‍বকে সুপ্রিম কোর্টে হাজিরা দেওয়ার নির্দেশ। অভিযোগ, এই রাজ্যগুলিতে প্রাক্তন বিচারপতি এবং বিচারবিভাগীয় আধিকারিকদের সুপ্রিম নির্দেশ মতো বকেয়া পেনশন ভাতা এবং অবসরকালীন সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে না। নির্দিষ্ট দিনে হাজিরা না দিলে মুখ্য সচিবদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে।

পশ্চিম‍বঙ্গ–সহ মোট ১৮টি রাজ্যের মুখ্য সচি‍বকে সুপ্রিম কোর্টে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগ, এই রাজ্যগুলিতে প্রাক্তন বিচারপতি এবং বিচারবিভাগীয় আধিকারিকদের সুপ্রিম কোর্ট নির্দেশ মতো বকেয়া পেনশন ভাতা এবং অবসরকালীন সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে না। প্রধান বিচারপতির নির্দেশ, নির্দিষ্ট দিনে হাজিরা না দিলে মুখ্য সচিবদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে। আগামী ২৭ আগস্ট শুনানির দিন।
 
অল ইন্ডিয়া জাজেস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে অভিযোগ করা হয়, সুপ্রিম কোর্টের একাধিক নির্দেশ থাকা সত্ত্বেও ন্যাশনাল জুডিশিয়াল পে কমিশনের সুপারিশ অনুযায়ী, অবসরপ্রাপ্ত বিচারপতিবিচারবিভাগীয় আধিকারিকদের পেনশনঅবসরকালীন সুযোগ-সুবিধা সুনিশ্চিত করেনি ১৮টি রাজ্য। তাই এই ১৮টি রাজ্যের মুখ্য সচিবদের আদালতে হাজিরার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এমন ঘটনা প্রকাশ্যে আসায় বেশ চাপে পড়ে গিয়েছে এই রাজ্যগুলি। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নির্দেশ, নির্দিষ্ট দিনে হাজিরা না দিলে মুখ্যসচিবদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে।
 
শীর্ষ আদালতে আবেদন জানানো হয়েছিল, যাতে মুখ্যসচিবদের ভার্চুয়াল মাধ্যমে হাজিরা দেওয়ার সুযোগ দেওয়া হয়। কিন্তু সে কথা শুনতে রাজি হননি প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। সশরীরেই হাজিরা দিতে হবে মুখ্য সচি‍বদের।
 
আগামী ২৭ আগস্ট শুনানির দিন সশরীরে হাজিরা দিয়ে মুখ্য সচিবদের ব্যাখ্যা দিতে হবে কেন পেনশন সুনিশ্চিত করা গেল না। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে এখন কেন্দ্রীয় সংস্থাগুলি নানা বিষয়ে তদন্ত করছে। যা সুপ্রিম কোর্টে মামলা হয়ে রয়েছে। একদিকে আরজি কর-কাণ্ডের জেরে সুপ্রিম কোর্টে প্রশ্নবাণে জর্জরিত হতে হচ্ছে রাজ্য সরকারকে। এরই মধ্যে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের।