• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

 সিবিআই নিয়ে রাজ্যের মামলাকে মান্যতা দিল সুপ্রিম কোর্ট 

দিল্লি, ১০ জুলাই – সিবিআই নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের অভিযোগকে কার্যত মান্যতা দিল সুপ্রিম কোর্ট। রাজ্যের সঙ্গে আলোচনা না করে, অনুমোদন ছাড়াই সিবিআই তদন্ত চালানোর বিষয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য। বুধবার সেই আবেদনের যুক্তিগ্রাহ্যতা আছে বলে মেনে নিয়েছে আদালত। সিবিআই এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের অনুমতি প্রয়োজন, পশ্চিমবঙ্গ সরকারের সেই বক্তব্যেরও গ্রহণযোগ্যতা রয়েছে বলে মনে

দিল্লি, ১০ জুলাই – সিবিআই নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের অভিযোগকে কার্যত মান্যতা দিল সুপ্রিম কোর্ট। রাজ্যের সঙ্গে আলোচনা না করে, অনুমোদন ছাড়াই সিবিআই তদন্ত চালানোর বিষয়ে কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য। বুধবার সেই আবেদনের যুক্তিগ্রাহ্যতা আছে বলে মেনে নিয়েছে আদালত। সিবিআই এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের অনুমতি প্রয়োজন, পশ্চিমবঙ্গ সরকারের সেই বক্তব্যেরও গ্রহণযোগ্যতা রয়েছে বলে মনে করছে শীর্ষ আদালত। এই মামলার পরবর্তী শুনানি আগামী ১৩ অগস্ট।

বুধবার বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চের পর্যবেক্ষণ, কেন্দ্র যে সিবিআইয়ের অপব্যবহার করছে, তা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের অভিযোগের গ্রহণযোগ্যতা রয়েছে। রাজ্য সরকারের তরফে অভিযোগ করা হয়  ১৬ নভেম্বর , ২০১৮ সালে রাজ্যের সাধারণ সম্মতি প্রত্যাহার করার পরও সিবিআই বিভিন্ন মামলার তদন্ত চালিয়ে যাচ্ছে।  রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই একের পর এক মামলায় এফআইআর করতে শুরু করায় সুপ্রিম কোর্টে কেন্দ্রের বিরুদ্ধে মামলা করেছিল রাজ্য সরকার। 

গত তিন বছর ধরে এই মামলা শীর্ষ আদালতে অমীমাংসিতভাবে রয়েছে। রাজ্যের পক্ষে সওয়াল করে আইনজীবী কপিল সিব্বল যুক্তি দিয়েছিলেন, একবার রাজ্য ১৬ নভেম্বর , ২০১৮ সালে তাদের সম্মতি প্রত্যাহার করে নিলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তদন্তের জন্য রাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া যায় না। আগের শুনানিতে তিনি জানান, রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই কোনও মামলায় তদন্ত করতে পারে না। রাজ্যে ঢোকার আগে তাদের অনুমতি নেওয়া প্রয়োজন। না হলে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় এর প্রভাব পড়তে পারে । অভিযোগ, সিবিআই কোনও মামলায় ঢুকলে তার সূত্র ধরে ইডিও ঢুকে পড়ছে। এই পরিস্থিতির বদল হওয়া প্রয়োজন।

রাজ্যের আরও বক্তব্য ছিল, ২০১৮ সালে সিবিআই তদন্তের ঢালাও ছাড়পত্র  প্রত্যাহার করার পরেও সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া একের পর এক মামলায় এফআইআর করতে থাকে। এর মাধ্যমে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি ‘অপব্যবহার’ করার অভিযোগ তোলা হয়।

অন্যদিকে কেন্দ্রীয় সরকারের তরফে পাল্টা যুক্তি দিয়েছিলেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি জানান, সিবিআই কেন্দ্রের অধীন নয়। এটি একটি স্বাধীন সংস্থা। ফলে কেন্দ্রের বিরুদ্ধে মামলা করায় এই মামলা গ্রহণযোগ্য হওয়া উচিত নয়। কেন্দ্র তাদের নিয়ন্ত্রণ করে না। কেন্দ্র কোনও এফআইআর দায়ের করে না। অথচ এই মামলা সিবিআইয়ের বিরুদ্ধে না করে কেন্দ্রের বিরুদ্ধে করা হয়েছে।’’ আদালতে এই মামলার তথ্য গোপনের অভিযোগও তুলেছেন তিনি।

প্রসঙ্গত, দক্ষিণ ২৪ পরগনার সন্দেশখালিতে জমি দখল, নারী নির্যাতনের অভিযোগে সিবিআই  তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। সেই রায় বজায় রেখেছিল শীর্ষ আদালত। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। যদিও কেন্দ্রের দাবি ছিল, এই মামলার কোনও সারবত্তা নেই। এদিন কেন্দ্রের সেই দাবি উড়িয়ে দিল সুপ্রিম কোর্ট।