• facebook
  • twitter
Friday, 18 October, 2024

পুরীর জগন্নাথের রথযাত্রায় থাকছেন রাষ্ট্রপতি 

দিল্লি, ৬ জুলাই – রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৭ জুলাই, রবিবার পুরীর জগন্নাথের রথযাত্রায় যোগ দেবেন। রাষ্ট্রপতি ভবন থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে,  দ্রৌপদী মুর্মু শনিবার, অর্থাৎ ৬ জুলাই থেকে চার দিনের ওড়িশা সফরে থাকবেন।  ওড়িশা পুলিশের এডিজি ,আইনশৃঙ্খলা তথা পুরীর রথযাত্রার সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক সঞ্জয় কুমার জানিয়েছেন, রথযাত্রা সুষ্ঠুভাবে পরিচালনা করতে পুরি এবং আশেপাশের নিরাপত্তা

দিল্লি, ৬ জুলাই – রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৭ জুলাই, রবিবার পুরীর জগন্নাথের রথযাত্রায় যোগ দেবেন। রাষ্ট্রপতি ভবন থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে,  দ্রৌপদী মুর্মু শনিবার, অর্থাৎ ৬ জুলাই থেকে চার দিনের ওড়িশা সফরে থাকবেন।  ওড়িশা পুলিশের এডিজি ,আইনশৃঙ্খলা তথা পুরীর রথযাত্রার সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক সঞ্জয় কুমার জানিয়েছেন, রথযাত্রা সুষ্ঠুভাবে পরিচালনা করতে পুরি এবং আশেপাশের নিরাপত্তা ব্যবস্থা কঠোর করা হয়েছে।  বিশেষ করে উত্তরপ্রদেশের হাথরস দুর্ঘটনার কথা মাথায় কথা মাথায় রেখে ভিড় নিয়ন্ত্রণে এ বার বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রের খবর।

 রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু  একসময়ে ওড়িশার রায়রংপুরের বিজেপি বিধায়ক ছিলেন। বিজেডি-বিজেপি জোট সরকারের মন্ত্রীপদেও ছিলেন তিনি। সেই সময়  তিনি প্রায়ই জগন্নাথদেব দর্শনে যেতেন। ২০২২ সালে রাষ্ট্রপতি হওয়ার পরও পুরীর মন্দির দর্শনে গিয়েছিলেন দ্রৌপদী।

 

রাষ্ট্রপতির সফরকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।  এডিজি জানান, ওড়িশার রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বদের জন্য ভিআইপি জোনের পরিকল্পনা রয়েছে। রাষ্ট্রপতির জন্য একটি বাফার জোন মনোনীত করা হয়েছে। রাষ্ট্রপতির সফরের তদারকির জন্য একজন এসপি পদমর্যাদার অফিসারের নেতৃত্বে একটি দল গঠন করা হয়েছে।

 রথযাত্রাকে ঘিরে কড়া নিরাপত্তা থাকে ওড়িশার পুরীতে।সহজে কেউ রথ স্পর্শ করতে পারেন না। ভিআইপি, মন্ত্রীদের রথ টানার জন্য নির্দিষ্ট নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও, সাধারণ ভক্তদের রথ টানার দড়ি ঘিরে যে বিপুল জনসমাগম হয়  তা সামাল দেওয়া প্রশাসনের চিন্তার বিষয়। কয়েক বছর ধরেই আপৎকালীন পরিস্থিতিতে অ্যাম্বুল্যান্স চলাচলের ‘গ্রিন করিডর’ রাখা ব্যবস্থা চালু হয়েছে ।
 
এদিকে আগামী চারদিন ওড়িশার একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।  কটক, পুরী, খুরদা, ময়ূরভঞ্জ, কেওনঝড়,নয়াগড় , কোরাপুট, গঞ্জাম জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।