• facebook
  • twitter
Monday, 16 September, 2024

মাঝ আকাশে ভেঙে পড়ল যাত্রীবাহী হেলিকপ্টার

বিকল কপ্টারটিকে চপারের সঙ্গে চেন দিয়ে বেঁধে ঝুলিয়ে নিয়ে আসা হচ্ছিল

আকাশ থেকে হঠাৎই ভেঙে পড়ল যাত্রীবাহী হেলিকপ্টার! ঘটনাটি ঘটেছে কেদারনাথে। বিকল হয়ে পড়া ওই বেসরকারি হেলিকপ্টারকে উদ্ধার করতে গিয়েই ঘটে এই বিপত্তি। বায়ুসেনার চপারের সাহায্যে উদ্ধার করে আনা হচ্ছিল সেটিকে। এমন সময়ে মাঝ আকাশে হঠাৎ-ই চেন ছিঁড়ে নিচে পড়ে যায় বিকল হেলিকপ্টারটি। ভীমবালি সংলগ্ন লিঞ্চোলি এলাকার থারু শিবিরের কাছে মন্দাকিনী নদীর তীরে দুর্ঘটনাটি ঘটে। নদীর ধারে থাকা বড় বড় বোল্ডারের উপর পড়ে হেলিকপ্টারটি চূর্ণবিচূর্ণ হয়ে যায়।

জানা গিয়েছে, কেদারনাথ ধামে শনিবার সকালে অবতরণের সময়ে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় যাত্রীবাহী ওই হেলিকপ্টারে। খবর পেয়ে কপ্টারটিকে উদ্ধার করতে যায় বায়ুসেনার একটি এমআই-১৭ চপার। বিকল কপ্টারটিকে চপারের সঙ্গে চেন দিয়ে বেঁধে ঝুলিয়ে নিয়ে আসা হচ্ছিল। এমন সময় হঠাৎই কেদারনাথ ও গৌচরের মাঝামাঝি এলাকায় আসতেই চেন ছিঁড়ে নিচে ভেঙে পড়ে যায় হেলিকপ্টারটি। তবে, দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি বলেই জানা গিয়েছে।

প্রসঙ্গত, উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টি এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আগস্ট মাসে পদযাত্রা করে কেদারনাথ ধামে যাওয়া একপ্রকার বন্ধই ছিল। তীব্র বর্ষণে ধস নামার কারণে গৌরীকুণ্ড ও কেদারনাথের মাঝে বহু মানুষ আটকেও পড়েন। যাঁদের উদ্ধার করতে বায়ুসেনার চিনুক ও এমআই-১৭ চপারকে কাজে লাগানো হয়। এমন পরিস্থিতিতে তীর্থযাত্রীরা মূলত হেলিকপ্টারে করেই কেদারনাথে তীর্থযাত্রায় যাচ্ছিলেন। সেরকমই একটি হেলিকপ্টার বিকল হয়ে যাওয়া এবং আকাশ থেকে সেই হেলিকপ্টার নিচে ভেঙে পড়ে যাওয়া নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।