জম্মু ও কাশ্মীরে শেষ দফার ভোটগ্রহণ শান্তিপূর্ণ, মোট ৪১৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হল  

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরে তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ সম্পন্ন হল। কাশ্মীরের ১৬টি ও জম্মুর ২৪টি আসনে এদিন ভোটগ্রহণ হয় । এদিন মোট ৪১৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হল। এদিন প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করলেন মোট ৩৯ লক্ষ ১৮ হাজার ভোটার। উত্তর কাশ্মীরের সীমান্তবর্তী তিনটি জেলায় নির্বাচন হয়। সকাল ৭টা থেকে বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয় , চলে সন্ধে ৬টা পর্যন্ত। উপত্যকায় শান্তি বজায় রাখতে ৪০৪ কোম্পানিরও বেশি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়। সকাল থেকে মোট ৪০টি আসনে ৬৫.৬৫ শতাংশ ভোট পড়েছে। সবথেকে বেশি ভোট পড়ে সাম্বা জেলায়, ৭৩.৪৫ শতাংশ , অন্যদিকে ভোটদানের হার সবথেকে কম বারামুল্লায়, ৫৫.৭৩ শতাংশ।   

 
এদিন নির্বাচন শুরু হতেই উপত্যকাবাসীর উদ্দেশে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লেখেন, ‘আজ জম্মু কাশ্মীর বিধানসভা নির্বাচনের শেষ দফা। সবার কাছে আমার অনুরোধ, গণতন্ত্রের এই উৎসবকে সফল করতে এগিয়ে আসুন। যুব সমাজের পাশাপাশি আমার বিশ্বাস এই নির্বাচনে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবেন মহিলারাও।’
 
এদিন নির্বাচন শুরু হওয়ার আগে এক্স হ্যান্ডেলে পোস্ট করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি পোস্টে লেখেন, ‘জম্মু-কাশ্মীরে নিরাপত্তা, শান্তি এবং স্হিতিশীলতার জন্য একটি সঠিক সিদ্ধান্ত নিতে পারে এমন সরকারের প্রয়োজন। আজ এখানে শেষ দফার ভোট। জনগণের উচিত তাদের ভোটদানের মাধ্যমে এমন একটি সরকার গঠন করা যা জম্মু-কাশ্মীরকে সন্ত্রাসবাদ, বিচ্ছিন্নতাবাদ, স্বজনপোষণ এবং দুর্নীতিমুক্ত করতে পারে। উপত্যকার পর্যটন, শিক্ষা, কর্মসংস্থান, এবং সর্বাঙ্গীন উন্নয়নের জন্য ঐতিহাসিক সিদ্ধান্ত নিন।’    
 
এদিন কাশ্মীরের বারামুল্লা, কুপওয়ারা, এবং বান্দিপোরা জেলায় নির্বাচন হয়। অন্যদিকে জম্মুর উধমপুর, কাঠুয়া, ও সাম্বা জেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়। শেষ দফার নির্বাচনে ভাগ্য নির্ধারণ হবে রাজ্যের দুই উপ-মুখ্যমন্ত্রী তারা চাঁদ ও মুজাফফর বেইগের। এছাড়াও ভাগ্য নির্ধারণ হবে কংগ্রেসের ২ বারের সাংসদ চৌধুরী লাল সিং, বিজেপি নেতা দেবেন্দ্র সিং রানার।   
 
২০১৯ সালে বিশেষ মর্যাদার অবলুপ্তির পর এই প্রথমবার রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচনের জন্য নির্বাচন হল জম্মু-কাশ্মীরে। ভোট দিয়েছেনপাকিস্তানের উদ্বাস্তু, বাল্মীকি সমাজ, এবং গোর্খা সম্প্রদায়ের মানুষও। ৩৭০ ধারা অবলুপ্তির পর এই প্রথম ভোটাধিকার প্রয়োগের অধিকার পেয়েছেন তাঁরা।  এর আগে ১৮ সেপ্টেম্বর এবং ২৫ সেপ্টেম্বর দুই দফার নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচন কমিশনের রিপোর্ট , প্রথম দফায় ৬১.৩৮ শতাংশ এবং দ্বিতীয় দফায় ৫৭.৩১ শতাংশ ভোট পড়েছে। মঙ্গলবার তিন দফায় ভোটগ্রহণ পর্ব শেষ হওয়ার পর আগামী ৮ অক্টোবর ফল ঘোষণা হবে।