• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

লোকসভার প্রথম অধিবেশন শুরু আগামী ২৪ জুন

দিল্লি, ১২ জুন – অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৪ জুন। সংসদের এই বিশেষ অধিবেশন চলবে আট দিন। শেষ হবে ৩ জুলাই। অন্য দিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন শুরু হচ্ছে ২৭ জুন। সেই অধিবেশনও ৩ জুলাই শেষ হবে৷ এক্স হ্যান্ডলে বিষয়টি নিশ্চিত করেছেন সংসদ বিষয়ক এবং সংখ্যালঘু বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। কিরেণ জানিয়েছেন,

দিল্লি, ১২ জুন – অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৪ জুন। সংসদের এই বিশেষ অধিবেশন চলবে আট দিন। শেষ হবে ৩ জুলাই। অন্য দিকে, রাজ্যসভার ২৬৪তম অধিবেশন শুরু হচ্ছে ২৭ জুন। সেই অধিবেশনও ৩ জুলাই শেষ হবে৷ এক্স হ্যান্ডলে বিষয়টি নিশ্চিত করেছেন সংসদ বিষয়ক এবং সংখ্যালঘু বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু। কিরেণ জানিয়েছেন, নবনির্বাচিত জনপ্রতিনিধিদের সাংসদ হিসাবে শপথ গ্রহণ, স্পিকার নির্বাচন, রাষ্ট্রপতির ভাষণ এবং অন্যান্য আলোচনার জন্য আট দিনের এই বিশেষ অধিবেশন ডাকা হয়েছে৷

গঠন হয়েছে নতুন সরকার। এবার শুরু হবে অধিবেশন। নতুন সরকারের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৪ জুন থেকে। বুধবার সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু জানিয়েছেন, অধিবেশনের প্রথম তিনদিনে সকল নির্বাচিত সাংসদরা  শপথ নেবেন এবং লোকসভার সাংসদ বাছাই  হবে।  কিরেণ রিজিজু এ দিন এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “১৮তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে ২৪ জুন থেকে, অধিবেশন চলবে ৩ জুলাই। নব নির্বাচিত সদস্যরা শপথ গ্রহণ করবেন। এরপর রাষ্ট্রপতির অভিভাষণ ও সংসদের আলেচনা হবে।”

জানা গিয়েছে, লোকসভা ২৪ জুন থেকে শুরু হলেও, রাজ্যসভার অধিবেশন শুরু হবে ২৭ জুন থেকে। চলবে ৩ জুলাই পর্যন্ত। আগামী ২৭ জুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন। ওই দিনেই আগামী ৫ বছরে সরকারের রূপরেখা তৈরি ও প্রস্তাবনা পেশ করা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  রাষ্ট্রপতির ভাষণের পর সংসদে মন্ত্রিপরিষদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারেন।

উল্লেখ্য, এবারের সংসদ অধিবেশনে আক্রমণাত্মক অবস্থান নিতে পারে বিরোধীরা।চলতি লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। তাদের ঝুলিতে এসেছে ২৪০ টি আসন।  এনডিএ জোট ম্যাজিক ফিগার পার করেছে। ফলে প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয়বারের জন্য সরকার গঠন করলেও সংসদের বিরোধীরা তাঁকে যথেষ্ট চাপে রাখবে তা বলাই বাহুল্য। ইন্ডিয়া জোটের ২৩৭ জন সাংসদ অংশ নেবেন অধিবেশনে। ফলে যে কোনও ইস্যুতে শাসকদলের বিরুদ্ধে বিরোধী সাংসদরা যে সুর চড়াবে, তা বলার অপেক্ষা রাখে না।