• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

দেশের নজর জোড়া বৈঠকে 

দিল্লি, ৫ জুন – একদিকে সরকার গড়তে বৈঠকে বসেছে এনডিএ , অন্যদিকে বুধবার সন্ধ্যায় দিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠক শুরু হয়েছে সন্ধ্যা থেকে। লোকসভা ভোটের ফলে এবার তিনশোরও গণ্ডি পেরোতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ । পাশাপাশি অনেকটাই ‘ভালো’ ফল করেছে ইন্ডিয়া । ফলাফল প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি বৈঠক ডাকে ইন্ডিয়া জোট। পরবর্তী রণকৌশল স্থির করতে এই

দিল্লি, ৫ জুন – একদিকে সরকার গড়তে বৈঠকে বসেছে এনডিএ , অন্যদিকে বুধবার সন্ধ্যায় দিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠক শুরু হয়েছে সন্ধ্যা থেকে। লোকসভা ভোটের ফলে এবার তিনশোরও গণ্ডি পেরোতে পারেনি বিজেপি নেতৃত্বাধীন এনডিএ । পাশাপাশি অনেকটাই ‘ভালো’ ফল করেছে ইন্ডিয়া । ফলাফল প্রকাশ্যে আসতেই তড়িঘড়ি বৈঠক ডাকে ইন্ডিয়া জোট। পরবর্তী রণকৌশল স্থির করতে এই বৈঠক ডাকা হয় বলে সূত্রের খবর। এই দ্বৈত বৈঠক নিয়ে ইতিমধ্যেই জল্পনা তৈরি হয়েছে দেশের রাজনৈতিক মহলে।
 
 দিল্লিতে এনডিএ শিবিরে এখন জোর তৎপরতা। প্রধানমন্ত্রীর দিল্লির বাড়িতে বৈঠকে বসেছে এনডিএ জোট।এদিকে আবার বুধবার সন্ধ্যায়  কংগ্রেস সভাপতি খাড়গের  ১০ রাজাজিমার্গের বাসভবনে বৈঠক শুরু  হয় । আগামীতে কোন পথে চলবে জোট, দিক নিদের্শনাই বা কী হবে সেই বিষয়ে বৈঠকে সেই সব নিয়ে আলোচনা হয় বলে খবর।বৈঠকে ছিলেন  কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব রাহুল ও  সোনিয়া গান্ধির। জোটের একাধিক বিরোধী হেভিওয়েট নেতা তথা শরদ পাওয়ার, এমকে স্ট্যালিন, চম্পাই সোরেন, অখিলেশ যাদব, সীতারাম ইয়েচুরি, ডি রাজা ও অন্যান্যরা। বৈঠকে যোগ দিতে দিল্লিতে পৌঁছন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও ।
 
এদিকে বৈঠকে যোগ দিতে বুধবার সকালে একদিকে রওনা হন বিহারের মুখ্যমন্ত্রী তথা এনডিএ-র শরিক নীতীশ কুমার, অন্যদিকে ইন্ডিয়া জোটের বৈঠকে যোগ দিতে রওনা হন তেজস্বী যাদব।ঘটনাচক্রে বিহার থেকে একই বিমানে দুই নেতা দিল্লির উদ্দেশে রওনা হয়েছেন এই খবর ফাঁস হতেই জল্পনা শুরু হয় যে বিমানেই কি তাহলে বদলে যাবে খেলা ? 
 
উল্লেখ্য, নীতীশের রাজনৈতিক ইতিহাস বলছে তিনি বার বার জোট বদলেছেন। জানুয়ারি মাসেই জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে এনডিএতে যোগ দিয়েছেন তিনি। তার পর থেকে এনডিএতেই রয়েছেন। অন্য দিকে, তেজস্বী ইন্ডিয়া  জোটের শরিক। এই আবহেই একই বিমানে চড়ে তাঁদের দিল্লিযাত্রাকে কেন্দ্র করে জল্পনা রাজনৈতিক মহলে।
 
বুধবারই চূড়ান্ত হিসাব হবে কে সরকার গড়বে, কে সরকার ভাঙবে। সরকার গঠনের দৌড়ে অবশ্য এগিয়ে রয়েছে এনডিএ জোটই। সরকার গড়ার সংখ্যাগরিষ্ঠতা পার করেছে  এনডিএ । তবে ইন্ডিয়া জোটও খুব একটা পিছিয়ে নেই। ২৩৪ আসন পেয়েছে ইন্ডিয়া জোট। রামমন্দিরের রাজ্যেই ‘মোদি  ঝড়’ রুখে দিয়েছেন সমাজবাদী পার্টি -র প্রধান অখিলেশ যাদব এবং তাঁর সহযোগী কংগ্রেস। তারা যদি চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমার-কে জোটে টানতে পারে, তবে তারাও সরকার গড়তে পারে অন্যান্য দলগুলির সমর্থন নিয়ে। এই পরিস্থিতিতেই দেশের নজর জোড়া বৈঠকে।
 

তবে বুধবারের সেরা ক্লাইম্যাক্স ছিল একই বিমানে নীতিশ আর তেজস্বীর যাত্রা। বিমানেই কি জোট অদল-বদলের কথা হয়ে গেল? এদিন বিমান থেকে নামার পর সংবাদমাধ্যমেরএই প্রশ্নের সামনে  তেজস্বী যাদব শুধু মুচকি হেসে বলেন, “ধৈর্য্য ধরুন। জাস্ট ওয়েট অ্যান্ড ওয়াচ।”