• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

হজযাত্রায় মৃতের সংখ্যা বেড়ে হল ৬৪৫

মক্কা, ২০ জুন – হজযাত্রায় গিয়ে মৃতের সংখ্যা আরও বাড়ল। গত রবিবার পর্যন্ত প্রায় সাড়ে পাঁচশোর বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া যায়। শেষ পাওয়া খবর অনুযায়ী, সেই সংখ্যা এখন বেড়ে হয়েছে ৬৪৫। মৃতদের মধ্যে ৯০ জন ভারতীয়। প্রায় সকলের মৃত্যু হয়েছে তাপপ্রবাহের কারণে।  সৌদি প্রশাসনের তরফে জানানো হয়েছে, চলতি বছর বয়স্ক হজযাত্রীর সংখ্যা অনেক বেশি।

মক্কা, ২০ জুন – হজযাত্রায় গিয়ে মৃতের সংখ্যা আরও বাড়ল। গত রবিবার পর্যন্ত প্রায় সাড়ে পাঁচশোর বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া যায়। শেষ পাওয়া খবর অনুযায়ী, সেই সংখ্যা এখন বেড়ে হয়েছে ৬৪৫। মৃতদের মধ্যে ৯০ জন ভারতীয়। প্রায় সকলের মৃত্যু হয়েছে তাপপ্রবাহের কারণে। 

সৌদি প্রশাসনের তরফে জানানো হয়েছে, চলতি বছর বয়স্ক হজযাত্রীর সংখ্যা অনেক বেশি। তাই স্বাভাবিকভাবেই বেশিরভাগ মানুষ এই প্রচণ্ড গরম সহ্য করতে পারছেন না। গরমের পাশাপাশি নাগাড়ে তাপপ্রবাহ চলার কারণে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ৬৪৫ জনের মৃত্যুর খবর সামনে এলেও এই সংখ্যা যে আরও বাড়তে পারে তার আশঙ্কা করা হচ্ছে। কারণ এই মুহূর্তে অনেক হজযাত্রীর খোঁজ মিলছে না। তাদের মধ্যেও বেশিরভাগ ভারতীয়। 

 

প্রশাসনের তরফ থেকে আগেই গরম নিয়ে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছিল হজযাত্রীদের। কিন্তু রীতি অনুযায়ী অনেক কাজই বাড়ির বাইরে করতে হয়। তাই প্রবল রোদে বেরিয়ে অনেকে মৃত্যুর কোলে ঢোলে পড়েছেন।

সৌদি প্রশাসন পরামর্শ দিয়েছিল, তীর্থযাত্রীদের ছাতা ব্যবহার করতে, সময় ধরে অতিরিক্ত জল খেতে, সরাসরি রোদে না ঘুরতে। কিন্তু রাস্তার ধারে যেভাবে মৃতদেহ উদ্ধার হয়েছে তা থেকে স্পষ্ট, অনেকেই সেই পরামর্শ গ্রাহ্য করেননি।