• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

শিল্প পরিকাঠামো তৈরিতে বিনিয়োগবন্ধু রাজ্যের তালিকা তৈরি করছে কেন্দ্রীয় সরকার : ঘোষণা নির্মলার

২০ লাখ কোটি টাকার বরাদ্দ নিয়ে চতুর্থ দফার ঘোষণা করতে গিয়ে অর্থমন্ত্রী জানান, শিল্প পরিকাঠামো উন্নয়নের জন্য বিনিয়োগবন্ধু রাজ্যের তালিকা তৈরি করা হচ্ছে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (Photo: PIB)

সরকার শিল্প-পরিকাঠামো উন্নয়নে বিশেষ জোর দিতে আগ্রহী। ২০ লাখ কোটি টাকার বরাদ্দ নিয়ে চতুর্থ দফার ঘোষণা করতে গিয়ে অর্থমন্ত্রী জানান, শিল্প পরিকাঠামো উন্নয়নের জন্য বিনিয়োগবন্ধু রাজ্যের তালিকা তৈরি করা হচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী করোনা সঙ্কট কাটিয়ে উঠতে আত্মনির্ভরতার ওপর জোর দিয়েছিলেন।

এদিন তিনিও তার পুনরুক্তি করেন। নির্মলা বলেন, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের ক্ষেত্রে মেক ইন ইন্ডিয়া নীতিতে জোর দিতে হবে। কিছু অস্ত্রশস্ত্র কোনও অবস্থাতেই বিদেশ থেকে আমদানি করা হবে না। বরং দেশেই সেগুলি যাতে তৈরি করা যায় তার ওপর জোর দিতে হবে। তবে অস্ত্রশস্ত্র উৎপাদনে বিদেশি বিনিয়োগের হারও এদিন বাড়ানোর কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

তিনি জানান, ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে ছাড় দেওয়া হবে দেশের অর্ডিন্যান্স ফ্যাক্টরিগুলির কর্পোরেটাইজেশন হবে, বেসরকারিকরণ নয় বলে ঘোষণা করেন। কয়লা উত্তোলনে বেসরকারি সংস্থাগুলিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তিনি জানান, দেশে বিপুল পরিমাণ কয়লা রয়েছে, তার ওপর থেকে সরকারের একচেটিয়া আধিপত্য প্রত্যাহার করা হচ্ছে। বেসরকারি সংস্থাগুলি যাতে নিলামের মাধ্যমে কয়লা উত্তোলন করতে পারে তার জন্য ছাড়পত্র দেওয়ার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী এদিন যে সকল ঘোষণা করেন সেগুলি হল—ভারতীয় আকাশসীমার সর্বাধিক ব্যবহারে ছাড়পত্র, পিপিপি মডেলে বিমানবন্দরগুলির আধুনিকীকরণে জের দেওয়া, অস্ত্র উৎপাদনে বিদেশি বিনিয়োগের হার বাড়ানো, তা ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে ছাড়পত্র অর্ডিন্যান্স ফ্যাক্টরিগুলির কপোরেটাইজেশন হবে, বেসরকারিকরণ নয়, বিদেশ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি না করে দেশীয় সংস্থাগুলিকে উৎসাহ দান, প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে মেক ইন ইন্ডিয়া প্রকল্পের ওপর জোর দেওয়া, খনি এলাকায় উচ্ছেদের পরিকাঠামো বাবদ ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ, ৩৩৭৬ টি শিল্প পার্ক চিহ্নত করা, নতুন ৫ শো কয়লা ব্লক বেসরকারি সংস্থাগুলিকে উত্তোলনের ছাড়পত্র প্রদান, কয়লায় সরকারি একচেটিয়া আধিপত্য প্রত্যাহার, দেশে বিপুল কয়লা মজুত উত্তোলনে বেসরকারি সংস্থাগুলিকে ছাড়পত্র, প্রয়োজন মতো কয়লাই আমদানি করা, কয়লা উৎপাদনে আত্মনির্ভরতা বাড়ানো, কয়লা খনি, বিমানবন্দর ও প্রতিরক্ষা খাতে বরাদ্দ ঘোষণা।

বিনিয়োগ অনুকূল পরিবেশের ভিত্তিতে রাজ্যগুলির তালিকা তৈরি করা হচ্ছে। বিশ্ব বাজারে চ্যালেঞ্জ মোকাবিলায়তেই এই ব্যবস্থা। ব্যাঙ্কিং ব্যবস্থার আরও উন্নয়ন, ব্যবসা সরলীকরণ, সংস্কারের ওপর জোর প্রধানমন্ত্রীর, মেক ইন ইন্ডিয়া প্রকল্পে জোর, দেশকে শক্তিশালী করতে প্যাকেজ ঘোষণা।