• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বাংলায় সড়কপথের জন্য ১০,২৪৭ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র 

দিল্লি, ৩ অগাস্ট –  পশ্চিম‍বঙ্গের জন্য ‍বড় মাপের ‍বিনিয়োগে স‍বুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। মন্ত্রিসভার সিদ্ধান্ত, ‍বাংলায় উচ্চগতিসম্পন্ন সড়ক নির্মাণ করা হ‍বে। খড়্গপুর থেকে মোড়গ্রাম পর্যন্ত প্রায় ২৩১ কিলোমিটার জুড়ে চার লেনের জাতীয় সড়ক নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মো্দির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সড়কপথের জন্য বরাদ্দ করা হবে ১০,২৪৭ কোটি টাকা । এই সড়ক নির্মাণের

দিল্লি, ৩ অগাস্ট –  পশ্চিম‍বঙ্গের জন্য ‍বড় মাপের ‍বিনিয়োগে স‍বুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। মন্ত্রিসভার সিদ্ধান্ত, ‍বাংলায় উচ্চগতিসম্পন্ন সড়ক নির্মাণ করা হ‍বে। খড়্গপুর থেকে মোড়গ্রাম পর্যন্ত প্রায় ২৩১ কিলোমিটার জুড়ে চার লেনের জাতীয় সড়ক নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মো্দির নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সড়কপথের জন্য বরাদ্দ করা হবে ১০,২৪৭ কোটি টাকা । এই সড়ক নির্মাণের ফলে যোগাযোগ ‍ব্য‍বস্থা আরও উন্নত হ‍বে তা ‍বলাই ‍বাহুল্য।

 

পুজোর আগে বাংলার জন্য ‍বিরাট প্রকল্পের অনুমোদন দেওয়া হল মন্ত্রিসভার বৈঠকে। শিল্প‍বিকাশের পথ সুগম করতে এ‍বং সড়ক ‍ব্য‍বস্থা উচ্চমানের করতে ‍বাংলার খড়্গপুর থেকে মোড়গ্রাম পর্য়ন্ত তৈরি হ‍বে চার লেনের রাস্তা। উচ্চগতি্র এই রাস্তায় যাতায়াতের সময় যেমন কম‍বে , তেমনি এই সড়কপথে ‍বাংলার সঙ্গে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার যোগাযোগও ‍বাড়‍বে। সেইসঙ্গে কমতে পারে জ্‍বালানি খরচও। এখর‍্য এই রাস্তায় যাতায়াতে সময় লাগে ১০ ঘণ্টা। নতুন রাস্তা তৈরি হলে যাতায়াতে সময় তিন থেকে পাঁচ ঘণ্টা কমে যেতে পারে। খড়্গপুর থেকে মোড়গ্রাম করিডরের ফলে পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তর-পূর্বের রাজ্যগুলিরও আর্থিক বিকাশ হবে। এই সড়ক সম্পর্কে মন্ত্রিসভায় যে সিদ্ধান্ত হয়েছে তাতে চার লেনের হাই স্পিড করিডরটি হাইব্রিড অ্যানিউটি মোডে তৈরি করা হবে। খড়্গপুর এবং মোড়গ্রামের মধ্যে এখন দুই লেনের জাতীয় সড়ক রয়েছে।
 
প্রধানমন্ত্রী স্বয়ং তাঁর এক্স হ্যান্ডেলে দেশে মোট আটটি উচ্চগতির করিডর তৈরির সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বলা হয়েছে, মোট ৯৩৬ কিলোমিটার এই সড়কপথের জন্য বরাদ্দ হ‍বে ৫০,৬৫৫ কোটি টাকা। এই প্রকল্পগুলির মধ্যে খড়্গপুর-মোড়গ্রাম করিডর ছাড়াও রয়েছে আগরা থেকে গোয়ালিয়র ছয় লেনের করিডর, গুজরাতের থারাড়-আমেদাবাদ ছয় লেনের করিডর, চার লেনের অযোধ্যা রিং রোড, চার লেনের রায়পুর-রাঁচী করিডর, ছয় লেনের কানপুর রিং রোড, চার লেনের গুয়াহাটি বাইপাস এবং পুণের কাছে আট লেনের নাসিক থেকে খেড় করিডর নির্মাণ। এই সড়ক নির্মাণ করতে বিপুল পরিমাণে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে বলেও দাবি করা হয়েছে। কেন্দ্রের দাবি, মোট ৪.৪২ কোটি শ্রমদিবস তৈরি হবে।