লকডাউনের জেরে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে টাটা গ্রুপ

টাটা গ্রুপ (Photo: AFP)

ভালো সংখ্যক কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে টাটা গ্রুপ । ইতিমধ্যে টাটা গোষ্ঠীর প্রায় হাজারখানেক কর্মী ছাঁটাইয়ের পথে। আগামী কয়েকদিনে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে বলে জানা যাচ্ছে। লকডাউনের জেরে টাটা গোষ্ঠীর আয়ে ভাটা পড়েছে। একাধিক শিল্পসংস্থা কর্মী ছাঁটাই করেছে।

লকডাউনের জেরে টাটা গ্রুপের বিমান সংস্থা ভিস্তারা, গাড়ি শিল্প, এরোস্পেস জাতীয় একাধিক সংস্থায় মন্দা দেখা দিয়েছে। মারুতি-সুজুকির গত এপ্রিলের বিক্রি তলানিতে ঠেকেছে। ফলে উদ্বেগ বেড়েছে গাড়ি শিল্পে। গাড়ি উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত কর্মীরা সবচেয়ে বেশি উদ্বেগে রয়েছে। কারণ, ছাঁটাইয়ের তালিকায় তাদের নাম নাকি সবার আগে।

টাটা মোটরসের জাগুয়া ল্যান্ডরোভারের উৎপাদনের সঙ্গে যুক্ত কর্মীদের কপালে চিন্তার ভাঁজ। যদিও টাটা গোষ্ঠী লকডাউনের শুরুতে ঘোষণা করেছিল, কোনও কর্মী ছাঁটাই করা হবে না। সেই সঙ্গে ক্ষতির মুখে কোনও সম্পত্তিও বিক্রি করা হবে না। কিন্তু সর্বভারতীয় সংবাদমাধ্যমের রিপোর্টে কিন্তু অন্য চিত্র উঠে আসছে।


টাটা মোটরসের ২০১৯-২০ বছরে চতুর্থ ত্রৈমাসিকে প্রায় ৯,৮৯৪ কোটি টাকা ক্ষতি হয়েছে। গত বছর এই সময়ে টাটা মোটরস লাভ করেছিল ১,১০০ কোটি টাকা। স্বাভাবিকভাবে কর্মী ছাঁটাই করে সংস্থাকে মজবুত করতে চাইছে টাটা গোষ্ঠী। যদিও এই খবর লেখা পর্যন্ত টাটা গোষ্ঠীর তরফে কোনও প্রতিক্রিয়া সংবাদমাধ্যমের সামনে আসেনি।