দুর্ঘটনার কবলে বাগমতী এক্সপ্রেস, আহতের সংখ্যা বেড়ে ১৯

শুক্রবার রাতে ঘটে গেল আরও এক ভয়ানক ট্রেন দুর্ঘটনা। দুর্ঘটনার কবলে পড়ে মাইসুরু থেকে দ্বারভাঙাগামী বাগমতী এক্সপ্রেস। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার স্মৃতি ফিরিয়ে এনে দাঁড়িয়ে থাকা মালগাড়ির পিছনে ধাক্কা মারে বাগমতী এক্সপ্রেস। ঘটনার জেরে আগুন লেগে যায় এক্সপ্রেস ট্রেনের দুটি কামরায়। ১৯ জন যাত্রী গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।

কিন্তু কীভাবে ঘটল দুর্ঘটনাটি?

জানা যাচ্ছে, লুপ লাইনে দাঁড়িয়ে থাকা মাল গাড়ির পিছনে সজোরে ধাক্কা মারে এক্সপ্রেস ট্রেনটি, যার জেরে এক্সপ্রেস ট্রেনের দুটি কামড়ায় লেগে যায় আগুন। লাইনচ্যুত হয় ১২টি কোচ। ঘটনাটি ঘটে, চেন্নাই থেকে কিছুটা দূরে কাভারাইপেট্টাই স্টেশনের কাছে।


প্রাথমিক খবর জানা যায়, ৬টি কামরা লাইনচ্যুত হয়। কিন্তু সময় যত গড়ায় ততই ঘটনার অভিঘাত বাড়তে থাকে। আপাতত খবর, ১২ টি কোচ লাইনচ্যুত হয়। এবং গুরুতর আহত অবস্থায় ১৯ জন ভর্তি হাসপাতালে।

ট্রেন দুর্ঘটনার পর থেকে শুরু হয়েছে উদ্ধারকাজ। এর ফলে ওই রুটের একাধিক ট্রেন ঘুর পথে ঘুরিয়ে দেওয়া হয়েছে এবং বহু ট্রেন বাতিল করা হয়েছে। ২৩টি ট্রেন ঘুরপথে ঘুরিয়ে দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে, ১২৬২২ নয়াদিল্লি-ড. এমজিআর চেন্নাই সেন্ট্রাল-তামিলনাড়ু এক্সপ্রেস, ১৬০৯৪ লখনউ জংশন-চএমজিআর চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস, ০৬০৯০ সাঁতরাগাছি জংশন-এমজিআর চেন্নাই সেন্ট্রাল স্পেশাল ট্রেন, ২২৬৭৩ ভগত কি কোঠি-মান্নারগুড়ি এক্সপ্রেস, ১২৭৬০ হায়দরাবাদ-তাম্বরাম চারমিনার এক্সপ্রেস, ২২৮০২ বিশাখাপত্তনম-এমজিআর চেন্নাই সেন্ট্রাল সুপারফাস্ট স্পেশাল এবং ০৮৯৬ ভুবনেশ্বর-রামেশ্বরম সুপারফাস্ট এক্সপ্রেস। ১২৬০৪ হায়দরাবাদ-এমজিআর চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস, ১২৫২২ এর্নাকুলাম-বারাউনি রাপ্টিসাগর এক্সপ্রেস, ০৮৩১২ ইরোড-সম্বলপুর স্পেশাল, ১২২৯৬ দানাপুর-এসএমভিটি বেঙ্গালুরু এক্সপ্রেস, ২২৩৫৩ পাটনা-এসএমভিটি বেঙ্গালুরু এক্সপ্রেস, ১৮১৮৯ টাটানগর-ইমাকুলাম এক্সপ্রেস, ১২৬৫৬ এমজিআর চেন্নাই সেন্ট্রাল-আহমেদাবাদ নবজীবন এক্সপ্রেস, ২২৮০২ এমজিআর চেন্নাই সেন্ট্রাল-বিশাখাপত্তনম সাপ্তাহিক সুপারফাস্ট এক্সপ্রেস, ০৬০৮৫ এর্নাকুলাম-পাটনা স্পেশাল ফেয়ার স্পেশাল ট্রেন, ০৬৭২৮ তিরুপতি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল মেমু, ০৬৭৫৩ আরাক্কোনম-তিরুপতি মেমু, ০৬৭৫৪ তিরুপতি-আরাক্কোনম মেমু, ১২৭১১ বিজয়ওয়াড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল পিনাকিনি এক্সপ্রেস, ১২৭১২ এমজিআর চেন্নাই সেন্ট্রাল-বিজয়ওয়াড়া পিনাকিনি এক্সপ্রেস, ০৬৭৪৬ নেল্লোর-সুলুরুপেট্টা মেমু এক্সপ্রেস।