• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

তিহাড় থেকে আপাতত মুক্তি নেই কেজরিওয়ালের, সিবিআই-এর জবাব তলব সুপ্রিম কোর্টের

আমরা কোনও অন্তর্বর্তী জামিন দেব না

এতো সহজে যে তিহাড় থেকে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের মুক্তি নেই তা বোঝা গেল সুপ্রিম কোর্টের আদেশে। বুধবার শীর্ষ আদালত কেজররিওয়ালের অন্তর্বর্তী জামিনের আবেদন শুনল না। এই মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের বক্তব্য জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ২৩ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি। সে দিনই সিবিআইকে কেজরিওয়ালের জামিন প্রসঙ্গে বক্তব্য জানাতে হবে।

এদিন শীর্ষ আদালতে কেজরিওয়ালের আইনজীবী আদালতে জানান, আবগারি মামলা নথিভুক্ত হওয়ার এক বছর ১০ মাস পর সিবিআই তাঁর মক্কেলকে গ্রেফতার করেছে। তার পরই কেজরিওয়ালেক তরফে অন্তর্বর্তী জামিনের আবেদন করা হয়। সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়েছে। যা শোনার পর বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ বলে, ‘‘অন্তর্বর্তী জামিনের কথা বলবেন না। আমরা কোনও অন্তর্বর্তী জামিন দেব না।’’ তবে এ বিষয়ে জবাব জানতে চেয়ে সিবিআইকে নোটিস দিয়েছে সর্বোচ্চ আদালত।

উল্লেখ্য, দিল্লি আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের গ্রেফতারির প্রতিবাদে জামিনের আবেদন করেছিলেন কেজরিওয়াল। বর্তমানে তিনি তিহাড় জেলে বন্দি রয়েছেন। আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার হওয়ার পর গত ২১ মার্চ থেকে জেলবন্দি কেজরিওয়াল। মাঝে কিছুদিনের জন্য অন্তর্বর্তী জামিন পেয়ে লোকসভা ভোটের প্রচার সারেন তিনি। এর পর ফের আত্মসমর্পণ করেন। যদিও তিহাড়ে বন্দি অবস্থাতেই মুক্তির লড়াই চালাচ্ছিলেন কেজরিওয়াল। কিছুদিন আগে ইডির মামলায় শীর্ষ আদালত জামিন দেয় কেজরিওয়ালকে। তবে জামিনে মুক্তির আগেই কেজরিকে জেলেই গ্রেপ্তার করে সিবিআই। ফলে সিবিআই ফাঁসে আটকা পড়ে জেলমুক্তির অধরাই থেকে যায়।

নতুন করে ফের সিবিআইয়ের বিরুদ্ধে লড়াইয়ে নামেন দিল্লির মুখ্যমন্ত্রী। জামিন চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। যদিও আদালত জানিয়ে দেয়, সিবিআইয়ের গ্রেপ্তারি মোটেই অবৈধ নয়। গ্রেপ্তারির পক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে এজেন্সির হাতে। ৫ আগস্ট এই মামলায় হাই কোর্টে কেজরির আবেদন খারিজ হওয়ার পর তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

সিবিআইয়ের কাছে কেজরিওয়ালের আবেদনের পরিপ্রেক্ষিতে জবাব তলব করেছে। গত ৫ অগস্ট দিল্লি হাইকোর্ট তাঁর গ্রেফতারিকে সঙ্গত বলে এবং জামিন নাকচ করেছিল। সুপ্রিম কোর্টে সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করেন কেজরিওয়াল। আম আদমি পার্টির সর্বাধিনায়কের তরফে হাজির আইনজীবী অভিষেক মনু সিংভিকে বেঞ্চ বলেছে, আমরা কোনও অন্তর্বর্তী জামিন দিচ্ছি না। আমরা সিবিআইকে নোটিস পাঠাচ্ছি। আগামী ২৩ অগস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

উল্লেখ্য, দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া সুপ্রিম কোর্টে জামিন পাওয়ার দুদিন পরেই শীর্ষ আদালতে জামিনের আবেদন করেন অরবিন্দ কেজরিওয়াল। তাঁর বিরুদ্ধে ইডি এবং সিবিআইয়ের মামলা ঝুলে রয়েছে। সোমবার কোর্টে শুনানি চলাকালীন সিসোদিয়ার জামিনে মুক্তির বিষয়টি অবতারণা করা হয়।

প্রসঙ্গত, অরবিন্দ কেজরিওয়াল ইতিমধ্যে এই মামলায় ইডির হেফাজত থেকে জামিন পেয়েছেন। এই বছরের মার্চ মাসে ইডি তাঁকে আবগারি দুর্নীতির অভিযোগে গ্রেফতার করেছিল। পরে সিবিআই গত মাসে তাঁকে গ্রেফতার করে হেফাজতে নেয়।